বৃহস্পতিবারের এসএসসি পরীক্ষার সিদ্ধান্ত বুধবার

28

1নিউজডেস্ক: হরতালে বৃহস্পতিবার এসএসসি পরীক্ষা নেয়ার বিষয়ে বুধবার বিকালে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরীক্ষা চলাকালে হরতাল প্রত্যাহারের জন্য ২০ দলের প্রতি অনুরোধও জানিয়েছেন তিনি। মঙ্গলবার সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এই আহ্বান জানান নুরুল ইসলাম নাহিদ। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এ আহ্বানে সাড়া না দিলে বুধবার এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান তিনি। অত্যন্ত পরীক্ষার দুই ঘণ্টা আগে থেকে পরীক্ষার দুই ঘণ্টা পর পর্যন্ত হরতাল স্থগিত রাখার আহ্বানও জানিয়েছেন নুরুল ইসলাম নাহিদ।এর আগে হরতালের কারণে ২, ৪, ৮ ও ১০ ফেব্রুয়ারির এসএসসি পরীক্ষা বাধ্য হয়ে পিছিয়ে দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।  বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের চলমান হরতাল আরও ৪৮ ঘণ্টা বাড়িয়ে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত করা হয়েছে।

বৃহস্পতিবার আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে ইসলাম ও নৈতিক শিক্ষা/ইসলাম শিক্ষা, ইসলাম ও নৈতিক শিক্ষা/হিন্দু ধর্ম শিক্ষা, ইসলাম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধ ধর্ম শিক্ষা, ইসলাম ও নৈতিক শিক্ষা/খ্রিস্ট ধর্ম শিক্ষা বিষয়ে পরীক্ষা হওয়ার কথা রয়েছে।

এছাড়া দাখিলে ফিকহ ও উসুলুল ফিকহ ও কারিগরিতে পদার্থ বিজ্ঞান-২ বিষয়ের পরীক্ষা রয়েছে।

২০ দলের হরতাল প্রত্যাহারের আহ্বান জানিয়ে নুরুল ইসলাম নাহিদ বলেন, আশার স্থান থেকে আমরা সরে আসতে চাই না। যারা হরতাল ডেকেছেন তাদের মধ্যে মানবিক মূল্যবোধ, দায়িত্ববোধ জাগ্রত হতেও পারে। আজকের দিনটি, কালকের দিনটি বাকি আছে।

তিনি বলেন, বৃহস্পতিবারের হরতাল প্রত্যাহার করুন। বৃহস্পতিবার হরতাল না দিলে আপনারা বড় ধরনের ক্ষতিগ্রস্ত হবেন, এমন তো নয়। তাই দয়া করে পরীক্ষার দুই ঘণ্টা আগে ও দুই ঘণ্টা পরে হরতাল স্থগিত রাখুন। পরীক্ষার্থীদের নিরাপদে যাতায়াতের ব্যবস্থা করে দিন। এইটুকু সময় অন্তত আমাদের দিন। আমাদের ছেলেমেয়েদের আর সর্বনাশের দিকে ঠেলে দেবেন না।

হরতাল প্রত্যাহার না হলে বুধবার বিকালে বৃহস্পতিবারের পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত দেয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

পরে মন্ত্রণালয়ের একজন যুগ্মসচিব জানান, বুধবার বিকাল ৩টায় শিক্ষামন্ত্রী পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত জানাবেন।