ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করবে যুক্তরাষ্ট্র

27
 ঢাকা, ১০ ফেব্রুয়ারি: ইউক্রেনে চলমান সংকট নিরসনে কূটণৈতিক তৎপড়তা ব্যর্থ হলে যুক্তরাষ্ট্র দেশটিকে অস্ত্র সরবরাহ করবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
তিনি বলেছেন, ইউক্রেন সঙ্কট সমাধানে কূটনৈতিক তৎপরতা যদি ব্যর্থ হয় তাহলে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার কথা ভাবছে যুক্তরাষ্ট্র। ইউক্রেন যেন আত্মরক্ষা করতে পারে সে লক্ষ্যেই প্রাণঘাতী এসব অস্ত্র দেয়া হবে বলেই জানানো হয়েছে। হোয়াইট হাউজে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সাথে বৈঠকের পর ওবামা এসব কথা বলেন। বিবিসি এ খবর জানিয়েছে।
ওবামা বলেন, জার্মান এবং ফরাসী নেতৃত্বাধীন কূটনৈতিক চেষ্টা যদি ব্যর্থ হয়, তাহলে বন্দুকের মুখে ইউরোপের মানচিত্রের পরিবর্তন যুক্তরাষ্ট্র চুপ করে দেখতে পারে না।
এদিকে অ্যাঙ্গেলা মার্কেল বলেন, রাষ্ট্রীয় অখ-তার মূলনীতি যদি বর্জন করা হয় তাহলে ইউরোপের শান্তিপূর্ণ অবস্থা বিপন্ন হয়ে পড়তে পারে। ইউক্রেনে শান্তি ফিরিয়ে আনার অঙ্গীকার হিসেবে গত কিছুদিন আগে মিনস্কে যে চুক্তি হয়েছিল সেই চুক্তির প্রতিটি প্রতিশ্রুতি রাশিয়া অমান্য করছে বলে মন্তব্য করেছেন ওবামা।
এদিকে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার জন্য জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তারাও ওবামার ওপরে চাপ দিচ্ছে। কিন্তু অস্ত্র পাঠানোর বিরোধিতা করছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল।cb12
ইউক্রেনের পূর্বাঞ্চলে যে বিদ্রোহ চলছে রাশিয়া সেটিতে মদদ দিচ্ছে বলে শুরু থেকেই অভিযোগ করে আসছে পশ্চিমা দেশগুলো। কিন্তু এই অভিযোগ অস্বীকার করে এসেছে রাশিয়া।