হায়দরাবাদে পৌঁছেছেন ইভানকা ট্রাম্প

41

আন্তর্জাতিক ডেস্ক:: হায়দরাবাদে তিন দিনব্যাপি বিশ্ব উদ্যোক্তা সম্মেলনে যোগ দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ও উপদেষ্টা ইভানকা ট্রাম্প ভারতে পৌঁছেছেন। মঙ্গলবার সকালের দিকে সাড়ে তিনশ সদস্যের মার্কিন প্রতিনিধি দল নিয়ে ভারতে পৌঁছান তিনি।
রাজিব গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে তেলেঙ্গানার আইটি সচিব জয়েশ রঞ্জন ও ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনেথ জাস্টার ট্রাম্প কন্যাকে স্বাগত জানান।

মার্কিন নারী উদ্যোক্তাদের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন ইভানকা। মঙ্গলবার দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হায়দরাবাদে বিশ্ব উদ্যোক্তা সম্মেলনের উদ্বোধন করবেন। সম্মেলনে ট্রাম্প কন্যার বক্তৃতা করার কথা রয়েছে।
পরে তাজ ফালাকনুমা প্যালেসে প্রধানমন্ত্রীর মোদির আয়োজিত এক নৈশভোজে অংশ নেবেন ইভানকা। ট্রাম্প কন্যার সফর ঘিরে হাইটেক সিটি এলাকা ও হায়দরাবাদ ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার ও এর আশ-পাশের এলাকায় অতিরিক্ত ১০ হাজার নিরাপত্তা কর্মকর্তা মোতায়েন করা হয়েছে। কমান্ডো, স্পেশাল পুলিশ ও সাদা পোষাকের পুলিশ হায়দরাবাদের বিভিন্ন হোটেল, সড়ক ও জনসমাগম স্থলে টহল দিচ্ছে।
হায়দরাবাদের বিখ্যাত ব্যাঙ্গল বাজার ঘুরতে যাবেন ইভানকা। এ উপলক্ষ্যে ওই এলাকায় কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে স্থানীয় আইন-শৃঙ্খলাবাহিনী। বুধবার বিশ্ব উদ্যেক্তা সম্মেলনের শেষ অধিবেশনে উদ্যোক্তাদের সঙ্গে মত-বিনিময় করবেন মার্কিন এই প্রেসিডেন্ট কন্যা।
সম্মেলনে বিশ্বের ১২৭ দেশের এক হাজার ২০০ উদ্যোক্তা অংশ নেবেন; যাদের অধিকাংশই নারী। এছাড়াও ৩০০ বিনিয়োগকারী ও ইকোসিস্টেম সমর্থক হায়দরাবাদের এই মেগা ইভেন্টে অংশ নিচ্ছেন। চলতি বছর ভারতে প্রথমবারের মতো অনুষ্ঠিত এই সম্মেলনের প্রতিপাদ্য ‘প্রথমে নারী, সবার জন্য সমৃদ্ধি।’
ভারত সফরের আগে ইভানকা ট্রাম্প বলেন, এটি আমাদের দু’দেশের মানুষের দৃঢ় বন্ধুত্ব এবং দু’দেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক ও নিরাপত্তা অংশীদারিত্বের একটি শক্তিশালী পরীক্ষা। গত জুনে যুক্তরাষ্ট্র সফরে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্রাম্প কন্যা ইভানকাকে ভারত সফরের আমন্ত্রণ জানান।
সূত্র : পিটিআই।