আদালতের নিষেধাজ্ঞা অমান্য : বিশ্বনাথে নিষিদ্ধ নোট গাইড বই বিক্রির ধুম

25

বিশ্বনাথ অফিস::
বর্তমান সরকার ২০১০ শিক্ষাবর্ষ থেকে ১ জানুয়ারি দেশের সকল শিক্ষার্থীদের হাতে হাতে বিনামূল্যে বই তুলে দিচ্ছে। বই পাওয়ার সাথে সাথেই অভিভাবকরা নোট বই কিনতে ব্যস্ত হয়ে পড়েছেন। অনেকটা স্কুলের শিক্ষকদের নির্দেশেই নোট বই কিনতে বাধ্য হচ্ছেন বলে অভিযোগ রয়েছে অনেক অভিভাবকের। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় অনেক আগ থেকেই নোট ও গাইড বই নিষিদ্ধ করেছে। মূল পাঠ্যবই পড়ে শিক্ষার্থীরা প্রকৃত শিক্ষা অর্জন করতে পারবে বলেই দেশের সর্বোচ্চ আদালত এ নিষেধাজ্ঞার পক্ষে রায় দিয়েছেন। এরপরও নোটবই ও গাইড বই বিক্রি এক রমরমা বাণিজ্যে পরিণত হয়েছে। এ অবস্থা চলে আসছে বহু বছর ধরে। বর্তমানে সৃজনশীল পদ্ধতির কারণে তা বেড়েছে অনেকগুণ।
সরেজমিন ঘুরে দেখা যায়, বিশ্বনাথ উপজেলা সদরের নতুন বাজার ও পুরান বাজারে সুসমিতা, রাজ্জাকিয়া, নুর, আল হাফিজ, রহমানিয়া, ছাত্রবন্ধু, অনুপমা, মদিনা, আল আকসা, মাহি লাইব্রেরী নামে ডজনখানেক লাইব্রেরী প্রশাসনের নাকের ডগায় অবাদে বিক্রি করছে বিভিন্ন প্রকাশনীর নিষিদ্ধ গাইড ও নোট বই। এছাড়াও উপজেলার বিভিন্ন বাজারে লাইব্রেরীগুলোর মূল ব্যবসাই হচ্ছে নোট বই ও গাইড বই বিক্রি। এবং অনেক স্কুলের শিক্ষরাই বিক্রি করছেন বলে জানা গেছে। বেশির ভাগই ২য় শ্রেণী থেকে ৮ম শ্রেণী পর্যন্ত। উপজেলার বেশ কিছু স্কুলের শিক্ষকদের কাছে প্রকাশনীর পক্ষ থেকে নোট বই পৌছে যাচ্ছে। শিক্ষকরা ক্লাসে তাদের পছন্দের গাইড বই কিনতে শিক্ষার্থীদের বাধ্য করা হচ্ছে।
এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মহিউদ্দিন বলেন, প্রতিটি স্কুলে নোটবই ও গাইড বই দিয়ে পাঠদান নিষিদ্ধ করা হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সমীর কান্তি দে জানান, নোট বই বা গাইড বই সম্পূর্ন নিষিদ্ধ। কোন শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
সৃজনশীল পদ্ধতিতে পাঠদানে শিক্ষকরা যথেষ্ট দক্ষ নন তাই শিক্ষার্থীরা বাধ্য হচ্ছে নোট বই নির্ভর হচ্ছে বলে জানান উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যক্ষ একেএম মনোওর আলী। তিনি বলেন, সরকার যদি জাতির ভবিষ্যত শিশুদের মেধা-মননের সুষ্ঠু বিকাশ চান তবে অবশ্যই বাজারের এসব নিষিদ্ধ-ঘোষিত নোট-গাইড বই মুদ্রণ ও বাজারজাতকরণ বন্ধ করতে হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিতাভ পরাগ তালুকদার বলেন, লাইব্রেরী সমিতির উচ্চ আদালতে রিট থাকার কারণে মোবাইল কোর্ট পরিচালনা করা যাচ্ছেনা।