মৃত্যুর দিন বলে দিবে রোবট

25

আন্তর্জাতিক ডেস্ক::
একটি সুপার কৃত্রিম বুদ্ধিমত্তা বানানোর দাবি করেছেন স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা। তাদের দাবি, তৈরি করা এই কৃত্রিম বুদ্ধিমত্তা মানব দেহের বিভিন্ন দিক পরীক্ষা-নিরিক্ষা করে কবে কখন তার মৃত্যু হবে সেটা গণনা করে দেবে।

এব্যাপারে স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি কর্তৃপক্ষ বলছে, এই কৃত্রিম বুদ্ধিমত্তা আপনার দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যাঙ্গকে পরীক্ষা করে আপনার মৃত্যুর যে সময় বলবে সেটা ৯০% ভাগ ক্ষেত্রে মিলে যাবে। তবে স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি এই প্রজেক্টটিকে এখনও পরীক্ষামূলক বলে জানিয়েছে।

গবেষকরা দাবি করছেন, কৃত্রিম বুদ্ধিমত্তার এই মডেলটি তারা প্রায় ৪০ হাজার মানুষের উপর পরীক্ষামূলক প্রয়োগ করে দেখেছে। এই ৪০ হাজার মানুষের শরীরের সব রকম পরীক্ষা-নিরীক্ষা করে এদের মৃত্যুর সময় সম্পর্কে জানিয়েছিলেন। পরবর্তীকালে দেখা গেছে সেই কৃত্রিম বুদ্ধিমত্তার কথা প্রায় ৯০% ভাগ ক্ষেত্রে মিলে গেছে।

তারা আরও জানিয়েছেন, এই বিশেষ পদ্ধতিটি খুব তাড়াতাড়ি বিশ্বের বিভিন্ন হাসপাতালে প্রয়োগ করার জন্য দেয়া হবে।ইউনিভার্সিটির একজন প্রতিনিধি এ বিষয়ে বলেছেন “আমরা মূলত মানুষের শরীরের রোগ এবং অন্যান্য ব্যাধি পরীক্ষা করে তবেই তার মৃত্যুর দিন, ক্ষণ, তারিখ নিশ্চিত করতে পারব”।