মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করে পদক্ষেপ নেবে জাতিসংঘ: আইনমন্ত্রী

15

নিউজ ডেস্ক::
আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, রোহিঙ্গা ইস্যূতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করে এ সমস্যার সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে জাতিসংঘ।মঙ্গলবার দুপুরে সচিবালয়ে জাতিসংঘ মহাসচিবের গণহত্যা প্রতিরোধ বিষয়ক বিশেষ উপদেষ্টা আদামা দিয়েনের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

এসময় আইনমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যুতে পৃথিবী এখন আর চোখ বন্ধ করে থাকবে না। জাতিসংঘ চেষ্টা করবে সকলে মিলে রোহিঙ্গা ইস্যূতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করে এ সমস্যার সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে। সেই চাপ সৃষ্টি করতে জাতিসংঘ যা কিছু করা দরকার তাই করবে।

মন্ত্রী আরো বলেন, রোহিঙ্গা ইস্যূতে আমরা তার সাথে বিস্তারিত কথা বলেছি। আদামা দিয়েন আমাকে স্পষ্ট বলেছেন বাংলাদেশ সরকার প্রধান শেখ হাসিনা রোহিঙ্গাদের বাংলাদেশ সেল্টার দিয়ে যে নিদর্শন দেখিয়ে যে উদাহরণ সৃষ্টি করেছেন তা অনুকরনীয় এবং প্রশংসনীয়।

আনিসুল হক বলেন, মিয়ানমার ইস্যূতে আমরা যে শান্তিপূর্ণ সমাধান চাই তা কয়েকদিন আগে আমাদের পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমারের সাথে আলোচনায় প্রকাশ পেয়েছে। আমি এ বিষয়টা তার কাছে তুলে ধরেছি। আমরা মানবতার বিরুদ্ধে অপরাধকারীদের বিষয়ে সোচ্চার তা তার কাছে পরিষ্কার করেছি।

জাতিসংঘ যেভাবে মিয়ানমার ইস্যুতে কথা বলে সেভাবে মায়ানমারের উপর তারা চাপ সৃষ্টি করে না এমন এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, তারা এ বিষয়ে অত্যান্ত সিরিয়াস। তিনি (জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেষ্টা) যখন এ দফায় ফিরে যাবেন তখন জাতিসংঘের তৎপরতা প্রমান করবে তারা কতটা সিরিয়াস।