রাসায়নিক হামলার জবাব দেয়া হবে: যুক্তরাষ্ট্র

17

আন্তর্জাতিক ডেস্ক::
সিরিয়ার পূর্ব ঘৌটার দৌমা শহরে কথিত রাসায়নিক হামলার বিরুদ্ধে জবাব দেয়ার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, রাসায়নিক হামলার জন্য সিরিয়ার বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ব্যবস্থা না নিলেও যুক্তরাষ্ট্র ঠিকই জবাব দেবে।

তিনি বলেন, আমরা সেই মুহূর্তে পৌঁছেছি যখন বিশ্ব দেখবে যে, বিচার হয়ে গেছে। নিকি হ্যালি তার ভাষণে বলেন, এ সময়কে ইতিহাস রেকর্ড হিসেবে রাখবে যে, নিরাপত্তা পরিষদ সিরিয়ার জনগণকে রক্ষায় নিজের দায়িত্ব পালন করছে নাকি দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। যাহোক, যুক্তরাষ্ট্র এর জবাব দেবে।

যুক্তরাষ্ট্রের এই অভিযোগের জবাবে সিরিয়ার রাষ্ট্রদূত বাশার আল-জাফারি বলেছেন, সিরিয়া আবারো বলছে যে, দৌমা শহরে সিরিয়ার সেনারা রাসায়নিক হামলা করে নি। তিনি বলেন, সিরিয়া জোর দিয়ে বলছে, তার কাছে ক্লোরিনসহ কোনো ধরনের রাসায়নিক অস্ত্র নেই এবং আমরা বিশ্বের যেকোনো জায়গায় যেকোনো অবস্থায়ই হোক না কেন রাসায়নিক হামলার নিন্দা জানাই।

গত শনিবার সন্ত্রাসী অধ্যুষিত পূর্ব গৌতার দুমা শহরে সিরিয়ার সেনাদের বিরুদ্ধে রাসায়নিক হামলার গুজব ছড়ানো হয় এবং ওই হামলায় কয়েক ডজন মানুষ মারা গেছে বলে দাবি করা হয়। কিন্তু সিরিয়া ও রাশিয়া তাৎক্ষণিকভাবে বিষয়টি জোরালোভাবে নাকচ করে দেয়। এ নিয়ে সোমবার জরুরি বৈঠকে বসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। সিরিয়া ও রাশিয়া দু দেশই বলেছে, দুমায় সন্ত্রাসীদের বিরুদ্ধে সিরিয়ার সেনাদের সাফল্য ম্লান করে দিতেই আমেরিকা এ অভিযোগ তুলেছে।

সূত্র: পার্সটুডে