সিরিয়ায় ফের হামলার বিরুদ্ধে পুতিনের হুঁশিয়ারি

18

আন্তর্জাতিক ডেস্ক::
সিরিয়ায় যদি পশ্চিমারা ফের হামলা চালায়, তাহলে তা বিশ্বে নৈরাজ্য ডেকে আনবে বলে হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

পুতিন জানান, সিরিয়ার ওপর পশ্চিমা দেশগুলো যদি আবার হামলা করে তা হলে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে গোলযোগ সৃষ্টি হবে। রোববার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে টেলিফোনে আলাপকালে তিনি এ কথা বলেন। এদিকে দুই নেতার টেলিফোন আলাপ নিয়ে পরে বিবৃতি দিয়েছে ক্রেমলিন।

বিবৃতিতে বলা হয়, পুতিন ও রুহানি এ বিষয়ে একমত হয়েছেন যে সিরিয়ায় সাত বছর ধরে চলমান সংঘাতের রাজনৈতিক সমাধান অর্জনের সুযোগ পশ্চিমা হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। জাতিসংঘ সনদ লঙ্ঘন করে পশ্চিমাদের এই ধরনের পদক্ষেপ (সিরিয়ায় হামলা) যদি অব্যাহত থাকে, তাহলে তা অনিবার্যভাবে আন্তর্জাতিক সম্পর্কে নৈরাজ্য সৃষ্টি করবে।

ইরানি প্রেসিডেন্ট রুহানি বলেন, ভিত্তিহীন অভিযোগ তুলে সিরিয়ার ওপর যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের আগ্রাসনের মাধ্যমে পরিষ্কারভাবে প্রমাণিত হয়েছে যে, উগ্র সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলোর সঙ্গে আমেরিকার সরাসরি সম্পর্ক রয়েছে। যখন সিরিয়ার পূর্ব গৌতার মতো গুরুত্বপূর্ণ এলাকায় সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলোর পরাজয় নিশ্চিত হয়ে উঠেছে, তখন আমেরিকা এ হামলা করেছে।

এর আগে গত শুক্রবার রাতে সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাহিনীর বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র হামলার অভিযোগ তুলে দেশটিতে একযোগে ক্ষেপণাস্ত্র হামলা চালায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স।

পেন্টাগনের দাবি, সিরিয়ার রাসায়নিক অস্ত্রের সঙ্গে সংশ্লিষ্ট তিনটি স্থান লক্ষ্য করে ১০৫টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। হামলাকে সফল হিসেবে বর্ণনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে, সিরিয়ার মিত্র রাশিয়া এই হামলার তীব্র নিন্দা জানিয়েছে।

এদিকে মস্কোর ওপর চাপ বাড়াতে ওয়াশিংটন প্রস্তুত রয়েছে। এই প্রক্রিয়ার অংশ হিসেবে রাশিয়ার ওপর নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আজ এই নিষেধাজ্ঞার ঘোষণা আসতে পারে।