‘পথের পাঁচালি’ ৫০ বার দেখেছি: মাজিদ মাজিদি

8

বিনোদন ডেস্ক::
ইরানের বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা মাজিদ মাজিদি। বিশ্বব্যাপী তার নির্মাণের গুণমুগ্ধ ভক্ত ছড়িয়ে রয়েছে। অস্কার মনোনয়ন পাওয়া এই নির্মাতাকে অনেকেই অনুসরণ করেন। তবে মাজিদ মাজিদি অনুসরণ করেন অস্কারজয়ী কিংবদন্তি বাঙালি নির্মাতা সত্যজিৎ রায়কে। মাজিদ মাজিদি অকপটেই স্বীকার করেছেন সেই কথা।

সম্প্রতি মাজিদ মাজিদি একটি হিন্দি ছবি পরিচালনা করেছেন। এর নাম ‘বিয়ন্ড দ্য ক্লাউডস’। এই ছবির সুবাদেই কলকাতায় আসেন মাজিদ মাজিদি। পশ্চিমবঙ্গের কলকাতা শহরে আসা প্রসঙ্গে এই নির্মাতা জানান, কলকাতায় আসার অন্যতম একটি কারণ হচ্ছে এই শহরেই অস্কারজয়ী পরিচালক সত্যজিত রায় জন্মেছেন। তাই ভারতের অন্য কোনো শহর নয়, কলকাতাই আমার প্রথম পছন্দ।

মাজিদ মাজিদির ভাষ্যে, সত্যজিৎ রায় আমাকে ভারতীয় ছবি করার অনুপ্রেরণা দিয়েছেন। আমি সত্যিই তার ছবি খুব পছন্দ করি। সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালি’ আমার খুব প্রিয় সিনেমা এবং আমি প্রায় ৫০ বার সিনেমাটি দেখেছি। কিন্তু যখনই সিনেমাটি দেখি মনে হয় নতুনভাবে তা দেখছি।

জানা গেছে, ‘বিয়ন্ড দ্য ক্লাউডস’ ছবির গল্প এগিয়েছে দুই ভাই–বোনের সম্পর্ক নিয়ে। ছবিতে অভিনয় করেছেন ইশান খট্টর, মালভিকা মোহনান, গৌতম ঘোষ প্রমুখ। আগামী ২০ এপ্রিল মুক্তি পাবে ছবিটি।