এসডিজি অর্জনে কারিগরি শিক্ষার বিকল্প নেই: শিক্ষামন্ত্রী

32

নিউজ ডেস্ক::
শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের অংশ হিসেবে কারিগরি শিক্ষা ব্যবস্থার উন্নয়নের কোন বিকল্প নেই। আজ মঙ্গলবার সচিবালয় সংলগ্ন পরিবহন পুল ভবনে কারিগরি ও মাদরাসা বিভাগের কর্মকর্তাদের সাথে বাংলা নববর্ষের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে একথা বলেন তিনি।

কারিগরি শিক্ষাকে আরো জনপ্রিয় করার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উদ্যোগে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ (টিভিইটি) কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। এ পরিকল্পনা বাস্তবায়নে গুরুত্ব দিয়ে সবাইকে কাজ করতে হবে।

দেশের বিপুল পরিমাণ তরুণ জনগোষ্ঠীকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, উন্নত বিশ্বে শতকরা ৬০ থেকে ৮০ ভাগ শিক্ষার্থী বিভিন্ন কারিগরি ট্রেডে পড়াশুনা করে। বাংলাদেশেও কারিগরি শিক্ষায় শিক্ষার্থীর হার বাড়াতে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

কারিগরি শিক্ষার মাধ্যমেই তরুণদের প্রয়োজনীয় দক্ষতা দেয়া সম্ভব। তারা দক্ষ হয়ে দেশে-বিদেশে বিভিন্ন কারিগরি কাজ করতে পারবে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, ‘আমরা ইতোমধ্যে কারিগরি শিক্ষায় ১৪ শতাংশ ভর্তি হার নিশ্চিত করেছি। সরকার এই হার ২০২০ সালের মধ্যে ২০ শতাংশ ও ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশ করার জন্য নিরন্তর কাজ করে যাচ্ছে।’