কাবুলে আত্মঘাতী বোমা হামলা : নিহত ৩১, আহত অর্ধশতাধিক

30

আন্তর্জাতিক ডেস্ক::
আফগানিস্তানের রাজধানী কাবুলের পশ্চিমাংশের দাশত-ই বার্চি এলাকায় আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৩১ জন নিহত হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে। এতে আরও ৫৪ জন আহত হয়েছেন। একটি ভোটার নিবন্ধন কেন্দ্রের বাইরে এই আত্মঘাতী বোমা হামলা চালানো হয়েছে। খবরে বলা হয়, আজ রোববার ওই কেন্দ্রের বাইরে ভোটাররা যখন পরিচয়পত্রের জন্য অপেক্ষা করছিলেন তখনই ওই বিস্ফোরণ ঘটানো হয়। কয়েক সপ্তাহ তুলনামূলক শান্ত থাকার পর কাবুলে এই হামলা চালানো হয়। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে।

প্রসঙ্গত আগামী অক্টোবর মাসে আফগানিস্তানে পার্লামেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। নির্বাচনের প্রস্তুতি নিতে পুরো আফগানিস্তানজুড়ে ভোটার রেজিস্ট্রেশন সেন্টার স্থাপন করা হয়েছে। নির্বাচনের প্রস্তুতি চলাকালে হামলা হতে পারে এমন উদ্বেগ আগে থেকেই ছিল বলেও খবরে উল্লেখ করা হয়েছে।

খবরে প্রকাশ, কাবুলের ওই এলাকায় সংখ্যালঘু শিয়া হাজারা সম্প্রদায়ের বসবাস। এর আগেও আইএস বেশ কয়েকবার এই এলাকায় প্রাণঘাতী বোমা হামলা চালিয়েছিল। এদিকে টুইটারে দেওয়া এক বিবৃতিতে তালেবানের প্রধান মুখপাত্র এই হামলার সঙ্গে তারা জড়িত নয় বলে জানিয়েছে। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানেশ জানিয়েছেন, কেন্দ্রটিতে পরিচয়পত্র দেওয়ার সময় হেঁটে সেখানে আসা এক ব্যক্তি বোমাটির বিস্ফোরণ ঘটায়। দেশটির জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, অন্তত ৩১ জন নিহত হয়েছেন এবং ৫৪ জন আহত হয়েছেন। বিস্ফোরণে ঘটনাস্থলের আশপাশে রাখা গাড়ি ধ্বংস হয় এবং নিকটবর্তী ভবনগুলোর জানালা ভেঙে পড়ে। প্রত্যক্ষদর্শী বশির আহমদ জানিয়েছেন, ঘটনাস্থলে শিশু ও নারীরাও ছিল। সবাই তাদের পরিচয় পত্র সংগ্রহ করতে সেখানে জমায়েত হয়েছিল বলে জানিয়েছেন তিনি।