বিদেশি প্রভুদের মন যোগাতেই পাকিস্তানের সর্বনাশ!

41

আন্তর্জাতিক ডেস্ক::
পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার বলেছেন, বিশ্বের কিছু দেশ পাকিস্তানের মাধ্যমে প্রক্সি যুদ্ধ চালিয়ে দেশটির অপূরণীয় ক্ষতি করছে। তিনি সরাসরি যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের দিকে আঙুল তুলেছেন। যদিও ওইসব দেশ পাকিস্তানের তথাকথিত প্রভু হিসেবেই খ্যাত।

রোববার এক সাক্ষাৎকারে পাকিস্তানের আফগানিস্তান নীতির কঠোর সমালোচনা করে হিনা বলেন, বিশ্বের প্রতিটি দেশ নিজের স্বার্থকে অগ্রাধিকার দিয়ে পরিকল্পনা প্রণয়ন করে। কিন্তু পাকিস্তান অনেক সময় যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের স্বার্থকে প্রাধান্য দিতে গিয়ে নিজের মারাত্মক ক্ষতি করে বসে।

হিনা রব্বানি খার বলেন, প্রতিটি দেশ নিজের ভৌগোলিক অবস্থানকে জাতীয় স্বার্থ রক্ষার কাজে ব্যবহার করলেও ইসলামাবাদ সব সময় ওয়াশিংটন ও রিয়াদের স্বার্থ করার কাজে এই অবস্থানকে ব্যবহার করেছে।

পাকিস্তানের এই কূটনীতিক ২০১১ সালের ফেব্রুয়ারি থেকে ২০১৩ সালের মার্চ মাস পর্যন্ত দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন।পাকিস্তান সরকার যখন ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধে সৌদি আরবের কথিত সামরিক জোটে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে তখন হিনা রব্বানি খার এ মন্তব্য করলেন।

পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন সম্প্রতি জানিয়েছে, পাকিস্তান সরকার সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের সেনাদের প্রশিক্ষণ দেয়ার দায়িত্ব গ্রহণ করেছে। ইয়েমেনের জনগণকে হত্যার উদ্দেশ্যে সৌদি আরবের নেতৃত্বে সামরিক জোট গঠনের পরিণতি আফগান যুদ্ধের চেয়ে খারাপ হবে বলে পর্যবেক্ষকরা মনে করছেন।