অবৈধভাবে ইউরোপ যাওয়ার পথে নিখোঁজ গোলাপগঞ্জের শাকের

29

সবুজ সিলেট ডেস্ক ::
লিবিয়া থেকে অবৈধভাবে ইতালি যাওয়ার পথে ভূ-মধ্য সাগরে নৌকাডুবে ৩ দিন ধরে নিখোঁজ রয়েছেন শাকের আহমদ (২০) নামের গোলাপগঞ্জের এক যুবক। সে উপজেলার নালিউরী গ্রামের আব্দুর রহিমের দ্বিতীয় পুত্র। শাকেরের নিখোঁজের খবর বাড়িতে পৌছলে তাকে নিয়ে শঙ্কিত রয়েছেন পরিবারের লোকজন। শাকেরের খোঁজ পেতে পরিবারের সদস্যরা বিভিন্ন জায়গায় যোগাযোগ করছেন বলে জানা যায়।
জানা যায়, শাকের প্রায় দেড় মাস আগে লিবিয়ায় পাড়ি জমায় ইউরোপের ইতালিতে যাওয়ার আশায়। পরিবারের লোকজন অনেক আশা করে শাকেরকে ইউরোপের পাঠানোর স্বপ্ন দেখলেও অবৈধভাবে বিদেশে যাওয়ার পন্থাই কাল হয়ে দাঁড়ায় শাকেরের।
গত সোমবার প্রায় ৭৫জন যাত্রী নিয়ে একটি প্লাস্টিকের নৌকা লিবিয়া উপকুল থেকে ছেড়ে যায়। ছেড়ে যাওয়ায় কিছুক্ষণ পর নৌকাটি রাস্তা হারিয়ে ফেলে। এসময় তারা ভূ-মধ্য সাগরে এলোমেলো ভাবে ঘুরতে থাকে। একসময় নৌকার ফুটো দিয়ে পানি ঢুকতে থাকলে নৌকায় থাকা যাত্রীরা প্রাণে বাঁচার জন্য সাগরে ঝাঁপিয়ে পড়েন। এ ঘটনায় এখন পর্যন্ত ৩৫জন বাংলাদেশীর মৃত্যুর খবর বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গেছে। এই নৌকাতে দালালদের মাধ্যমে অবৈধভাবে ইউরোপে পাড়ি জমাতে গোলাপগঞ্জ, বিয়ানীবাজার ও বড়লেখার অনেকেই ছিলেন।
এ ব্যাপারে শাকেরের বড় ভাই মাসুদ আহমদের সাথে যোগাযোগ করা হলে তিনি সিলেটটুডে টোয়েন্টিফোরকে জানান, গত সোমবার লিবিয়া থেকে একটি নৌকা লিবিয়া উপকুল থেকে ছেড়ে যায়। এরপর নৌকাটি রাস্তা হারিয়ে ফেললে নৌকায় থাকা বাংলাদেশিদের মধ্যে আতংকের সৃষ্টি হয়। এসময় নৌকাতে পানি ঢুকে পড়লে প্রাণ বাঁচাতে শাকেরসহ অনেকেই সাগরে ঝাপ দেন। এর পর থেকে শাকেরের সাথে আর যোগাযোগ করা যাচ্ছেনা বলেও জানান তিনি।
এর আগে বড়লেখার নিজবাহাদুরপুর ইউনিয়নের চান্দগ্রামের মাওলানা ইব্রাহিম আলীর ছেলে শিহাব উদ্দিন ফারুক (২৩) ও বিয়ানীবাজার পৌরসভার ফতেহপুর এলাকার ক্বারী আব্দুল খালিকের ছেলে হারুনুর রশীদ ইমন (৩০) একইভাবে ইউরোপ যাওয়ার জন্য লিবিয়া থেকে ট্রলারে করে রওয়ানা হলে তাদের মৃত্যু হয়। ৭০ জনের বেশি বাংলাদেশিসহ প্রায় পাঁচশ যাত্রী নিয়ে নিখোঁজ হয় লিবিয়া থেকে ছেড়ে যাওয়া চারটি ট্রলার।
এর মধ্যে একটি ট্রলার দুই দিন পর লিবিয়া উপকূলে ফেরত গেলে ৩৫ বাংলাদেশিকে জীবিত উদ্ধার করা হয়। সাগরে ২০ বাংলাদেশির সলিলসমাধি হয়েছে। বাকি ১৫ জন কূলের কাছাকাছি এসে প্রাণ হারিয়েছেন। এছাড়া নিখোঁজ রয়েছেন অনেকেই।