‘আমাদের হৃদয় আছে’

23

স্পোর্টস ডেস্ক::

রাশিয়া বিশ্বকাপে বুধবার দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠে গেল ক্রোয়েশিয়া। চলতি বিশ্বকাপে টানা চতুর্থ ম্যাচে প্রথমে এক গোল হজম করেও, পরে গোল দিয়ে ম্যাচে ফেরার নজির স্থাপন করল তারা। যার কারণে বিশ্বকাপ জয়ের প্রতীক্ষাটা আরো বাড়লো ইংলিশদের।

এবারের আসরের শুরু থেকেই দারুণ খেলে ফাইনাল মঞ্চে এসেছে ক্রোয়াটরা। গ্রুপ পর্বে গোটা নয় পয়েন্ট নিয়ে নক-আউটে আসা। নক-আউট পর্বেও দারুণ জয়। সবকিছু মিলিয়ে জয়ের ছন্দে উড়ছে মদ্রিচ-রাকিটিচরা।

মস্কোর লুজনিকি স্টেডিয়ামে বুধবার রাতে সেমিফাইনালে ম্যাচের শুরুতে এগিয়ে যেয়েও পারেনি ইংল্যান্ড। শেষ মুহূর্তে মারিও মান্দজুকিচ গোল করে ডেলে আলি-হ্যারিকেইনদের স্বপ্ন শেষ হয়ে যায়।

এই বিজয়কে একটি আলাদা ভাবেই দেখছেন ক্রোয়েশিয়ার কোচ জাৎকো দালিচ।। তিনি বলেন,‘ক্রোয়েশিয়ার জন্য এটা একটি ইতিহাস। আমি জানি না ছোট দেশ কোনদিন বিশ্বকাপের ফাইনাল খেলতে পেরেছে কিনা। সেপ্টেম্বরে উয়েফা নেশন্স লিগে ইংল্যান্ডের সঙ্গে খেলবো। কিন্তু খেলার মত ভালো একটা স্টেডিয়ামও নেই আমাদের। তবে আমাদের খেলার পরিকাঠামো না থাকলেও আমাদের হৃদয় আছে, গর্ব আছে। আর এটাই আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

ছেলেদের এমন পারফর্মে বেশ খুশি ক্রোয়াট কোচ। দলে প্রতি বিশ্বাস নিয়ে তিনি বলেন,‘যেসব বিজ্ঞরা ভেবেছিল ফাইনালে ইংল্যান্ড যাবে তারা বিজ্ঞ নয়। তারা যদি বিজ্ঞ হতো তাহলে বুজতো যে ক্রোয়েশিয়াও একটি ভালো দল। আর আমরা সেটা প্রমাণ করেছি।’