আওয়াজে ছয়, আসলে কয়?

34

বিনোদন ডেস্ক ::
সিনেমার জন্য সবচেয়ে বড় মৌসুম দুই ঈদ। এই দুটি ঈদে জমে ওঠে সিনেমার বাজার। সিনেমা হলে দর্শকের ভীড় কিংবা প্রযোজকের লগ্নি তুলে নেয়ার স্বপ্ন, সবই আবর্তিত হয় ঈদ ঘিরে। তাইতো ঈদের জন্য বিশেষভাবে প্রস্তুতি নিতে থাকে সিনেমা সংশ্লিষ্টরা।

গত রোজার ঈদে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে চারটি সিনেমা। এগুলো হলো- ‘সুপার হিরো’, ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্লা মাইয়া’, ‘পোড়ামন ২’ ও ‘পাঙ্কু জামাই’। এর মধ্যে প্রথম তিনটি ছবিই ভালো ব্যবসা করেছে। তাই আসন্ন ঈদ নিয়েও সবার মনে দারুণ প্রত্যাশা।

এদিকে আসন্ন কোরবানির ঈদকে উপলক্ষ করে এরইমধ্যে তোড়জোড় শুরু হয়েছে সিনেমা পাড়ায়। কান পাতলেই শোনা যাচ্ছে বেশ কয়েকটি ছবির মুক্তির কথা। এখন পর্যন্ত কোরবানির ঈদে মুক্তির জন্য ছয়টি ছবির কথা শোনা যাচ্ছে। এগুলো হলো- ওয়াজেদ আলী সুমনের ‘ক্যাপ্টেন খান’, রাশেদ রাহার ‘নোলক’, মোস্তাফিজুর রহমান মানিকের ‘জান্নাত’, রায়হান রাফির ‘দহন’, শাহীন-সুমনের ‘মাতাল’ ও শাহ আলম মণ্ডলের ‘ডনগিরি’।

এই ছয়টি ছবির কথা এখনো পর্যন্ত আওয়াজ হিসেবেই মনে করছে সিনেমা বিশ্লেষকরা। কারণ গত এক দশকের খতিয়ান ঘেঁটে দেখলে বোঝা যায়, ঈদ মানেই শাকিব খানের ছবি। তার ছবির সঙ্গে পাল্লা দিয়ে অন্য কেউ ছবি মুক্তি দিতে সাহস করে না। যদিও গত রোজার ঈদে ভিন্ন চিত্র দেখা গেছে। জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ‘পোড়ামন ২’ শাকিবের তিনটি ছবির সঙ্গে পাল্লা দিয়ে উল্লেখযোগ্য দর্শকপ্রিয়তা পায়। তাই আগামী ঈদে ‘পোড়ামন ২’ জুটি তথা সিয়াম ও পূজার নতুন ছবি ‘দহন’ মুক্তি দিতে আগ্রহী প্রযোজনা প্রতিষ্ঠানটি।

কিন্তু শাকিবের ছবিগুলো ছাড়া বাকি যে’কটার মুক্তির কথা শোনা যাচ্ছে, সেগুলো আদৌ মুক্তি পাবে কিনা, তা এখনই বলা যাচ্ছে না। কারণ গত রোজার ঈদেও বেশ কয়েকটি ছবির মুক্তির কথা শোনা যায়। কিন্তু ঘুরেফিরে শাকিব খানের ছবিই মুক্তি পায়; সঙ্গে কেবল ‘পোড়ামন ২’। তাই কোরবানির ঈদেও কয়টি ছবি মুক্তি পাবে, সেটা সময়ই বলে দেবে।

এখন পর্যন্ত মুক্তির পয়গাম দেয়া ছবিগুলো সম্পর্কে খানিক জেনে নেয়া যাক:

ক্যাপ্টেন খান: ছবিটি পরিচালনা করছেন ওয়াজেদ আলী সুমন। এতে জুটি বেঁধে অভিনয় করছেন শাকিব খান ও বুবলী। শাপলা মিডিয়ার প্রযোজনায় ছবিটির কাজ প্রায় শেষের দিকে।

নোলক: তরুণ নির্মাতা রাশেদ রাহা পরিচালনা করছেন এই ছবি। এটিই তার প্রথম ছবি। এই ছবিতে শাকিবের সঙ্গে আছেন ববি। ভারতের রামোজি ফিল্ম সিটিতে ধারণ করা হয়েছে ছবিটির অধিকাংশ দৃশ্য। ইতোমধ্যে এই ছবিরও সিংহভাগ শুটিং শেষ হয়েছে। ছবিটি প্রযোজনা করেছেন সাকিব সনেট।

দহন: রোজার ঈদে বাজিমাতের পর সিয়াম ও পূজার নতুন ছবি ‘দহন’। এই ছবিও পরিচালনা করছেন রায়হান রাফি। এটি প্রযোজনা করছে জাজ মাল্টিমিডিয়া।

জান্নাত: গুণী নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিকের পরিচালনায় নির্মিত হয়েছে এই ছবি। এতে জুটি বেঁধে অভিনয় করেছেন সাইমন সাদিক ও মাহিয়া মাহি। ছবিটি নির্মিত হয়েছে এসএস মাল্টিমিডিয়া।

মাতাল: শাহীন সুমন পরিচালিত এই ছবিতে অভিনয় করেছেন সাইমন ও অধরা খান। থাকছে আরো একটি জুটি। তারা হলেন শিপন ও অরিন। ছবিটি প্রযোজনা করেছেন শরীফ চৌধুরী।

ডনগিরি: শাহ আলম মণ্ডল পরিচালিত ছবিটিতে অভিনয় করেছেন বাপ্পী, আনিসুর রহমান মিলন ও এমিয়া এমি।