সিলেটসহ ৩ সিটি নির্বাচনে সেনা ও কেন্দ্রে সিসি ক্যামেরা চায় বিএনপি

29

সবুজ সিলেট ডেস্ক ::
রাজশাহী, সিলেট ও বরিশাল— তিন সিটি করপোরেশন নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের দাবি পুনর্ব্যক্ত করেছে বিএনপি। একইসঙ্গে ভোট জালিয়াতি ঠেকাতে প্রতিটি ভোটকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন করতেও নির্বাচন কমিশনকে (ইসি) অনুরোধ জানিয়েছে দলটি।

সোমবার (২৩ জুলাই) বিকেলে নির্বাচন কমিশনের সঙ্গে চার সদস্যের প্রতিনিধি দলের বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। তিনি বলেন, ‘আমরা খুলনা ও গাজীপুর সিটি নির্বাচনের পুনরাবৃত্তি রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি নির্বাচনে দেখতে চাই না।’

সরকার নতুন নতুন পদ্ধতিতে নির্বাচনে কারচুপি করছে- এমন অভিযোগ এনে বিএনপির সিনিয়র এই নেতা বলেন, আগামী ৩০ জুলাই তিন সিটি নির্বাচনে দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের বেছে বেছে নিয়োগ দেওয়া হচ্ছে। পুলিশ ও প্রিসাইডিং কর্মকর্তাদের ক্ষেত্রে পারিবারিক-রাজনৈতিক কর্মকাণ্ড বিবেচনাসহ আওয়ামী ঘরানার লোক দেখে দেখে দায়িত্ব দেওয়া হচ্ছে। আমরা এগুলো বন্ধের আহ্বান জানাচ্ছি।

তিনি আরও বলেন, ‘তিন সিটিতে গণহারে বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার করছে পুলিশ। যাদের বিরুদ্ধে মামলা ও কোনো ধরনের অভিযোগ নেই, তাদেরও খুঁজে বের করে গ্রেফতার করা হচ্ছে। এ ধরনের একটি তালিকা ইসির কাছে দিয়েছি আমরা।’

দেশে গণতন্ত্রের কোনো নমুনাও তিন সিটি নির্বাচনে প্রতিফলিত হচ্ছে না বলে উল্লেখ করেছেন মঈন খান। তিনি বলেন, তবে আমরা এখনও নির্বাচন কমিশনের ওপর আস্থা হারাইনি। তারা তাদের সাংবিধানিক দায়িত্বটুকু সঠিকভাবে পালন করবেন বলেই আমাদের বিশ্বাস।

বৈঠকে নির্বাচন কমিশনের পক্ষে উপস্থিত ছিলেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা, কমিশনার কবিতা খানম ও কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী। অন্যদিকে বিএনপির পক্ষে প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন দলের ভাইস চেয়ারম্যান কামাল ইবনে ইউসুফ, সাংগঠনিক সম্পাদক ইমরান খালেদ প্রিন্স ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানুল্লাহ আমান।