ইন্দোনেশিয়ায় ৬.৪ মাত্রার ভূমিকম্পে নিহত ১০

18

আন্তর্জাতিক ডেস্ক ::

ইন্দোনেশিয়ায় ৬.৪ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্পে ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৪০ জন। রোববার (২৯ জুলাই) স্থানীয় সময় সকাল ৭টায় বালি থেকে ৪০ কিলোমিটার পূর্বে জনপ্রিয় পর্যটন এলাকা লুম্বকে ভূমিকম্পটি আঘাত হানে বলে জানায় রয়টার্স।

ভূমিকম্পে ডজন খানেক বাড়ি লণ্ডভণ্ড হয়ে গেছে। সেখানে পরপর আরও ৬০টি ছোট ও মাঝারি ধরনের ভূমিকম্পের খবর পাওয়া গেছে। দ্বিতীয় সর্বোচ্চ ভূমিকম্পটির ৫.৭ মাত্রা রেকর্ড করা হয় বলে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা থেকে জানানো হয়।

দেশটির সরকারি সূত্র জানায়, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। আটকে পড়া মানুষদের উদ্ধারে চেষ্টা করা হচ্ছে।

একজন প্রত্যক্ষদর্শী জানান, এটি খুবই শক্তিশালী ভূমিকম্প ছিল। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়। আমরা এবং আমাদের প্রতিবেশীরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়ি। সবাই বাসা থেকে বেড়িয়ে যাই।

দেশটির দুর্যোগ সংস্থার মুখপাত্র সুতপো পুউরো বলেন, যত দ্রুত সম্ভব উদ্ধার তৎপরতা চালানো এখন আমাদের মূল লক্ষ্য। আহতদের অনেককে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। হতাহতের সংখ্যা বাড়বে কারণ সব তথ্য এখনো আমাদের হাতে এসে পৌঁছায়নি

পৃথিবীর অর্ধেকেরও বেশি সক্রিয় আগ্নেয়গিরির অবস্থান ইন্দোনেশিয়ায় হওয়ায় দেশটিতে প্রায়ই ভূমিকম্পের ঘটনা ঘটে। ২০১৬ সালে সুমাত্রা দ্বীপে ৬.৫ মাত্রার এক ভূমিকম্পে ১২ জনের প্রাণহানি ও চল্লিশ হাজার মানুষকে বাস্তুচ্যুত হতে হয়।