শাবির দুই বিভাগে অনির্দিষ্টকালের ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা

11

শাবি প্রতিনিধি
নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত রাজধানীতে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিভাগের শিক্ষার্থীরা। এসময় তারা চলমান কর্মসূচির সাথে সংহতি প্রকাশ করে চার দফা দাবিও জানিয়েছে।

বুধবার দিনব্যাপী এ দুই বিভাগের শিক্ষার্থীরা ২য় দিনের মতো পূর্বনির্ধারিত কোন ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ করেনি। মঙ্গলবার উক্ত কর্মসূচির সমর্থনে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন- ‘এ’ ও ‘বি’ এর বিভিন্ন স্থানে চার দফা দাবি সংবলিত পোস্টার সাটিয়ে দেন উভয় বিভাগের শিক্ষার্থীরা।

চার দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের এ কর্মসূচি অব্যাহত থাকবে বলে উভয় বিভাগের একাধিক শিক্ষার্থী জানান।

তবে প্রদার্থ বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. শামসুন্নাহার বেগম বলেন, ‘শিক্ষার্থীরা ঘোষণা দিলেও বিভাগে সব ধরণের ক্লাস-পরীক্ষা চলবে।’

রসায়ন বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. আব্দুস সোবহান বলেন, ‘এ ব্যাপারে আমি কিছু জানি না। শিক্ষার্থীরা যদি ক্লাসে না আসতে চায়, তাহলে তো আমাদের কিছু করার নেই।’

চার দফা দাবিগুলোর মধ্যে রয়েছে- সরকারি মদদে হামলা, হয়রানি ও গ্রেফতার বন্ধ করতে হবে, হামলাকারীদের বিচার করতে হবে, চলমান আন্দোলনে গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি এবং বাকস্বাধীনতায় হস্তক্ষেপ বন্ধ করতে হবে।

উল্লেখ্য, চলমান নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে গত সোমবার ঢাকায় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটিসহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি চলাকালে তাদের উপর পুলিশ ও রাজনৈতিক দলের সদস্যদের হামলার ঘটনা ঘটে।