সিলেটের মৌলির প্রশংসায় পঞ্চমুখ চেন্নাই

39

সবুজ সিলেট ডেস্ক
ভারতের চেন্নাইতে অনুষ্ঠিত ‘আভায় প্রবাসী উৎসব’ নৃত্য পরিবেশন করে প্রশংসা কুড়িয়ে দেশের মুখ উজ্জ্বল করেছে সিলেটের মেয়ে জুয়েইরিয়াহ মৌলি। অনুষ্ঠানে তিনিই বাংলাদেশের একমাত্র নৃত্যশিল্পী হিসেবে প্রতিনিধিত্ব করেন।

‘অ্যাসোসিয়েশন অব ভরতনাট্যম আর্টিস্ট অব ইন্ডিয়া’ অনুষ্ঠানটি আয়োজন করেছিল। উৎসবে অংশ নেয় যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইতালি ও মালয়েশিয়ার নৃত্যশিল্পীরা।

উৎসবে উপস্থিত দর্শক এবং নৃত্য অনুরাগী মানুষের মন জয় করে নেন মৌলি। প্রশংসা কুড়ান উপস্থিত দর্শকসহ সকলের। এসময় তার নৃত্যের প্রশংসা করে অনুষ্ঠানের প্রধান অতিথি নৃত্যগুরু পদ্মভূষণ ভি পি ধনঞ্জয় বলেন, মৌলির নৃত্য নিজস্ব এক প্রাণ নিয়ে উপস্থিত হয়ে উঠে মঞ্চে।

সিলেটের এ নৃত্যশিল্পী নৃত্যগুরু কীর্তি রাম গোপালের পরিচালনায় ভরতনাট্যমের পুষ্পাঞ্জলি, ভার্ণাম এবং পাদম নৃত্য পরিবেশন করেন। চেন্নাইয়ের ভরতনাট্যম উৎসবে এই প্রথম বাংলাদেশের একজন নৃত্যশিল্পী ৫০ মিনিটের একটি একক পরিবেশনা উপস্থাপন করলেন।

এ উৎসবে যুক্তরাজ্য থেকে এসেছিলেন উমা ভাঙ্কাট্রামান, যুক্তরাষ্ট্র থেকে সুথিকসানা ভীরাভালি এবং ইতালি থেকে লুক্রেজিয়া মানিস্কট্টি । এছাড়াও মালয়েশিয়ার দু’টি নৃত্য দল অংশগ্রহণ করে।

মৌলি বলেন, ‘এই জায়গায় প্রশংসা পাওয়াটা অনেক সৌভাগ্যের ব্যাপার। এখানকার মানুষ সহজে নাচের প্রশংসা করেন না। কারণ এখানকার সবাই শাস্ত্রীয় নৃত্যটা খুব ভালো জানেন। তাঁদের কাছ থেকে প্রশংসা পাওয়া গর্বের এবং আনন্দের।’

জুয়েইরিয়াহ মৌলির পৈতৃক নিবাস সিলেটে। তাঁর পিতা ড. নূর-ই-ইসলাম সেলু বাসিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক। এক সময় তিনি সিলেটের খেলাঘরের সাথে যুক্ত ছিলেন।

বর্তমানে জুয়েইরিয়াহ মৌলি আইসিসিআর স্কলারশিপ নিয়ে ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয়ে ভরত নাট্যমের উপর মাস্টার্সে অধ্যয়নরত। তার নৃত্যশিক্ষা শুরু হয় ছায়ানটে বেলায়েত হোসেন খান-এর হাতে। পরে তিনি অমিত চৌধুরীর কাছে নৃত্য প্রশিক্ষণ নেন কল্পতরুতে।

ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর মৌলি ভারতের বেশ কিছু নৃত্য উৎসবে এবং অনুষ্ঠানে অংশ নিয়েছেন। কেরালাতে প্রাকিরথাম উৎসবে, ব্যাঙ্গালুরের পারাভাঞ্জালি এবং উদয়রাগা উৎসবে এবং তামিলনাড়ুর নাট্যাঞ্জালি উৎসবে তিনি নৃত্য পরিবেশন করেন। এর মধ্যে হসুরের নাট্যাঞ্জালি উৎসবে তিনি সম্মানজনক নাট্যাকালামনী এওয়ার্ড পেয়েছেন। গত বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত শাস্ত্রীয় সংগীত উৎসবে একক ভরতনাট্যম নৃত্য পরিবেশন করেছিলেন মৌলি।