পল্লী সমাজের উদ্যোগে বাল্যবিবাহ প্রতিরোধে তথ্য কার্ড বিতরণ

11

পল্লী সমাজের উদ্যোগে সোমবার (১৩ আগস্ট) সিলেট সদর উপজেলার টুকেরবাজার ইউনিয়নের ৬নং ওয়ার্ডের লাক্কাতুরা এলাকায় অভিভাবক ও কিশোরীদের মধ্যে বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতামূলক আলোচনা সভা ও তথ্য কার্ড বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সুজন- সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেটের সভাপতি ও যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্কের আহ্বায়ক ফারুক মাহমুদ চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিলেট জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহানা আক্তার।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্কের কার্যনির্বাহী সদস্য ও সাংবাদিক ইউসুফ আলী, ইউপি সদস্য রংবাহাদুর জুট, সমাজসেবক ছন্দু মিয়া, জিয়াউর রহমান, হাদীস মিয়া, আমির হোসেন, ব্র্যাক জেলা ব্যবস্থাপক মুহাম্মদ কায়েম উদ্দিন, সিনিয়র উপজেলা ম্যানেজার লিগ্যাল এইড সাইদুর রহমান, কর্মসূচি সংগঠক সিইপি বিউটি রায়, কর্মসূচি সংগঠক মাইগ্রেশন কলি বেগম প্রমুখ।

সভায় বক্তারা বলেন- বাল্যবিবাহ রোধে করণীয় ও বাল্যবিবাহের কুফল সম্পর্কে অভিভাবক ও কিশোরীদের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে। আমাদের প্রত্যেকের অবস্থান থেকে বাল্যবিবাহ প্রতিরোধে উদ্যোগী হতে হবে। একটা সময় ছিল যখন মানুষ বিয়ের বয়স নিয়ে ভাবত না। এখন সবার মধ্যে সচেতনতা এসেছে। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ঝরে পড়ার মূল কারণ বাল্যবিবাহ। এক্ষেত্রে কার্যকর উদ্যোগ নিতে হবে। মেয়েরা যেন শিক্ষা, চাকরিসহ বিভিন্ন ক্ষেত্রে বৈষম্যের শিকার না হয়, সেটা গুরুত্বের সঙ্গে বিবেচনা করা প্রয়োজন।-বিজ্ঞপ্তি