দেশের সবচেয়ে বড় গরু রাজাবাবু কোরবানি হলো ছাতকে

165

ছাতক প্রতিনিধি
দেশের সবচেয়ে বড় গরু মানিকগঞ্জ জেলার সাটুরিয়া উপজেলার ‘রাজাবাবু’ কোরবানি দেওয়া হয়েছে সুনামগঞ্জের ছাতকে। গতকাল বৃহস্পতিবার ঈদুল আজহার দ্বিতীয় দিন গরুটি কোরবানি দিয়েছেন উপজেলার সিংচাপইড় ইউনিয়নের সৈদরগাওঁ গ্রামের মুনসিফ আলী। এরআগে বৃহস্পতিবার ঈদুল আজহার দ্বিতীয় দিন রাজাবাবুকে শেষবার দেখতে আশপাশের গ্রামের উৎসুক মানুষ ভিড় জমান।

মানিকগঞ্জের সাটুরিয়ার উপজেলার দেলুয়া গ্রামের খামারি খাইরুল ইসলাম খান্নু মিয়ার হলস্টেইন ফ্রিজিয়ান জাতের এই গরুর উচ্চতা ৬ ফুট ৭ ইঞ্চি, বুকের মাপ ১০ ফুট, লম্বায় ৮ ফুট। আর ওজন ৫৫ মণ।

গোল্ডেন লাইফ ইনসুরেন্স কোম্পানির চেয়ারম্যান শিল্পপতি মুনসিফ আলী রাজাবাবুকে কিনেছেন সাড়ে ১৮লাখ টাকায়।
সাটুরিয়া উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটেরিনারি ডা. সেলিম জাহান বলেন, গত মঙ্গলবার সাড়ে ১৮ লাখ টাকায় গাবতলী পশুর হাটে রাজাবাবু বিক্রি হয়েছে বলে ওই গরুর মালিক খাইরুল ইসলাম খান্নুর মেয়ে ইতি আক্তার মোবাইল ফোনে আমাকে জানিয়েছেন।

মানিকগঞ্জের সাটুরিয়ার উপজেলার দেলুয়া গ্রামের খামারি খাইরুল ইসলাম খান্নু মিয়ার মেয়ে অতিযত্নে পালন করেন হলস্টেইন ফ্রিজিয়ান জাতের এই গরু।

এবারের কুরবানির ঈদে তার গরুই দেশের সবচেয়ে বড় আকারের ও বেশি ওজনের বলে দাবি করেন খান্নু মিয়া।

তিনি জানান, দুই বছর আগে সাভার উপজেলার বারাহিরচর এলাকার কৃষক কুদ্দুস মুন্সীর কাছ থেকে তিনি ১৮ মণ ওজনের এই গরুটি চার লাখ ৮০ হাজার টাকায় কেনেন।