শ্রীমঙ্গলে দেখা মিলেছে বিরল ফোটা লেজি কুকরি সাপ

70

মৌলভীবাজার প্রতিনিধি
ফোটা লেজি কুকরি সাপ। বিলুপ্তপ্রায় একটি প্রাণী। এক সময় বনজঙ্গলে এই সাপটির বিচরন থাকলেও এখন বিলুপ্তির তালিকায় রয়েছে এই প্রাণীটি। অবশেষে এই বিরল প্রজাতির ফোটা লেজি কুকরি সাপের দেখা পাওয়া গেছে শ্রীমঙ্গলে। লোকালয় থেকে এ সাপটি উদ্ধার করেছে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

সাপটির লেজ ফুল আকৃতির আর মাথা থেকে লেজ পর্যন্ত শরীর কালো এবং ইটারঙের এবং নিচের অংশ সাদা রঙের বিন্দু আকৃর্তিতে ঢাকা আর ত্রিকোণা মাথাটি আবার কালো রঙের অবরণে পূর্ণ বলে জানান বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব। এ সাপটির বাংলা নাম ফোটা লেজি কুকরি সাপ। এর ইংরেজি নাম Spot-tailed Kukri Snake এবং বৈজ্ঞানিক নাম Oligodon Dorsalis। এটি নির্বিষ বা বিষমুক্ত সাপ বলে শনাক্ত করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক বন্যপ্রাণী গবেষক ড. কামরুল হাসান। তিনি আরো বলেন, এটি বন-জঙ্গলের সাপ। বর্ষা মৌসুমে বা বর্ষা পরবর্তী মৌসুমে এক সময় দেখা গেলেও এখন প্রাণীটি বিলুপ্তপ্রায়।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, শ্রীমঙ্গলের লামুয়া এলাকা থেকে শনিবার বিকালে সাপটিকে উদ্ধার করে সেবা ফাউন্ডেশনে নিয়ে আশা হয়েছে। কিছুটা সুস্থ্য হয়ে উঠলেই লাউয়াছড়া জাতীয় উদ্যানে সাপটিকে অবমুক্ত করা হবে। এর খাদ্য তালিকায় রয়েছে ছোট ছোট ব্যাঙ, কীট-পতঙ্গ বা ছোট ছোট সরীসৃপের ডিম।