নজরুলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে কেমুসাসের সভা

22

সিলেট সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মুহ. হায়াতুল ইসলাম আকঞ্জি বলেছেনÑনজরুল বড় মনের মানুষ ছিলেন, হৃদয়ের বিশালত্ব দিয়ে সব বাধা- জঞ্জাল দূর করেছিলেন। দরিদ্র পরিবারে জন্ম নিয়ে জীবনের ঘাত-প্রতিঘাতে জর্জরিত হলেও থেমে থাকেন নি। স্বাধীনতা চেয়েছেন সেই কবে। পরাধীনতার শৃঙ্খল ভাঙ্গতে বলেছিলেনÑ‘আমি মানি নাকো কোন আইন, আমি ভরা-তরী করি ভরা ডুবি, আমি টনের্ডো, আমি ভীম ভাসমান মাইন!’ তিনি বলেন, সাম্যের বাণী গেয়ে সবার প্রিয় কবি হয়েছেন তিনি। প্রাণের মানুষের প্রতি কাছে থাকবার আকুতি জানিয়ে তিনি বলেনÑ‘ মোর প্রিয়া হবে এসো রানী, দেবো খোপায় তারার ফুল।’ নজরুলের মতো এত সাম্য এত প্রেম অন্য কোনো কবির মধ্যে পাওয়া যায় না। তিনি গতকাল বৃহস্পতিবার রাতে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের উদ্যোগে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সংসদের ১০০৬ তম সাহিত্য আসরে আয়োজিত আলোচনা সভা ও নিবেদিত লেখাপাঠ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সংসদের সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক এডভোকেট আব্দুল মুকিত অপির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় যুক্তরাজ্য প্রবাসী বিশিষ্ট ছড়াশিল্পী দিলু নাসের বলেনÑ নজরুল আমাদের চেতনার উৎস- চৈতন্যের বৈভবে ভরা এক নক্ষত্রপুরুষ। নজরুল দূর যাত্রায় আলোকবর্তিকা। তার হাত ধরে বাংলা সাহিত্য অনন্য উচ্চতায় সমাসীন হয়। আলোচনা সভায় সংসদের সহ সভাপতি সৈয়দ আলী আহমদ বলেন, নজরুল চর্চা দিন দিন কমে যাচ্ছে, এটি আমাদের একটি দীনতা। এ থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। জাতীয় এই কবিকে তার যোগ্যতা অনুযায়ী লালন করা অবশ্যই উচিত। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেনÑ কবি ও সাহিত্য সমালোচক বাছিত ইবনে হাবীব, ছড়াকার এখলাসুর রাহমান, ছড়াকার কামরুল আলম প্রমুখ। উপস্থিত ছিলেন সংসদের সহ সাধারণ সম্পাদক সৈয়দ মবনু, কার্যকরী পরিষদের সদস্য ফজলুল করিম আজাদ, জাহেদুর রহমান চৌধুরী, শফিকুর রহমান চৌধুরী ও সৈয়দ মোহাম্মদ তাহের, এডভোকেট শাহআলম মহিউদ্দিন। নজরুলের উপর প্রবন্ধ পাঠ করেনÑ কবি নাঈমা চৌধুরী।

লেখাপাঠে অংশ নেনÑ সিরাজুল হক, মুহম্মদ ফয়জুল হক, এম এ হান্নান, এম গাফফার উমরা মিয়া, কুবাদ বখত চৌধুরী রুবেল, কামাল আহমদ, মকসুদ আহমদ, সৈয়দ মুক্তদা হামিদ, জুবের আহমদ সাজন, শামসীর হারুনুর রশীদ, মাহমুদ পারভেজ, মবরুর আহমদ সাজু, এম এ ওয়াহিদ চৌধুরী, আব্দুল কাদির জীবন, চিত্তরঞ্জন দেবনাথ, জুনায়েদুর রহমান, হাসান মাহমুদ, শাহজাহান শাহেদ, মুয়াজ বিন এনাম, রায়হান কবির, আহমাদ সালেহ, ।

নজরুলের গান পরিবেশন করেনÑ মো. হেলাল উদ্দিন মোল্লা, মো. বাহার উদ্দিন বাহার, লাহিন নাহিয়ান। অনুষ্ঠান উপস্থাপনা করেন গল্পকার তাসলিমা খানম বীথি। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কামাল আহমদ।-বিজ্ঞপ্তি