এম সাইফুর রহমানের নবম মৃত্যুবার্ষিকী পালিত

19

স্টাফ রিপোর্টার
নানা কর্মসূচীর মধ্যে দিয়ে সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর রহমানের নবম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। গতকাল বুধবার সিলেট ও মৌলভীবাজারে পৃথক কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল কবর জিয়ারত, মিলাদ মাহফিল, শিরনী বিতরণ ও আলোচনা সভা। সকাল সাড়ে ১০টায় তার গ্রামের বাড়ি মৌলভীবাজারের বাহার মর্দন গ্রামের বাড়ির পারিবারিক কবরস্থানে এম সাইফুর রহমান স্মৃতি পরিষদের উদ্যোগে মরহুমের কবর জিয়ারত ও কোরআন তেলওয়াত অনুষ্ঠিত হয়। বেলা ১১টায় কেন্দ্রীয় বিএনপি নেতা ও জেলা বিএনপির সভাপতি এম নাসের রহানের নেতৃত্বে মরহুমের কবরে পুষ্পস্বক অর্পণ করেন জেলা বিএনপি নেতৃবৃন্দ। বাদ জোহর মিলাদ মাহফিল, দোয়া ও দুঃস্থদের মাঝে খাবার বিতরন করা হয়।

এদিকে সিলেট জেলা বিএনপির উদ্যোগে হযরত শাহজালাল (রহ.) মাজারে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এছাড়া তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিবৃতি দিয়েছে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

জেলা বিএনপি : সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী, বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সাবেক সদস্য, সিলেট বিভাগের উন্নয়নের বরপুত্র সিলেটের কৃতি সন্তান মরহুম এম সাইফুর রহমানের ৯ম মৃত্যু বার্ষিকীতে সিলেট জেলা বিএনপির উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল ৫ সেপ্টেম্বর বুধবার বাদ আসর হযরত শাহজালাল (রঃ) মাজার মসজিদ প্রাঙ্গনে এ মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মিলাদ ও দোয়া মাহফিলে মরহুম এম সাইফুর রহমানের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাতের মাধ্যমে মহান আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে জান্নাতুল ফেরদাউস প্রার্থনা করা হয়।

এছাড়া উক্ত দোয়া মাহফিলে বিএনপির প্রতিষ্ঠাতা, বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও তার ছোট ছেলে মরহুম আরাফাত রহমান কোকো’র আত্মার মাগফিরাত কামনা, বিএনপির চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও কারামুক্তি এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমানের সুস্বাস্থ্য, দীর্ঘায়ু কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এছাড়াও সিলেট জেলা বিএনপির সাবেক সভাপতি এম. ইলিয়াছ আলী, ছাত্রদল নেতা ইফতেখার আহমদ দিনার, জুনেদ আহমদ, গাড়ী চালক আনছার আলীসহ গুমকৃত সকল নেতৃবৃন্দের সন্ধান কামনা করে মোনাজাত করা হয়।

মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুর রব চৌধুরী ফয়ছল, সহ-সভাপতি এ.কে.এম. তারেক কালাম, উপদেষ্টা শহীদত আহমদ চেয়ারম্যান, মাজহারুল ইসলাম ডালিম, যুগ্ম সম্পাদক ময়নুল হক, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ খান জামাল, আবুল কাশেম ও শামীম আহমদ, জেলা মুক্তিযোদ্ধা দলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক এড. আনোয়ার হোসেন, দপ্তর সম্পাদক এড. মো. ফখরুল হক, ধর্ম সম্পাদক আল মামুন খান, সহ-কোষাধ্যক্ষ জাকির হোসেন, সহ-দপ্তর সম্পাদক এম. এ মালেক ও দিদার ইবনে তাহের লস্কর, সহ-আইন সম্পাদক ইসরাফিল আলী, সহ-শিশু সম্পাদক দিলোয়ার হোসেন জয়, সদস্য জিল্লুর রহমান সুহেব, গিয়াস আহমদ মেম্বার, ইসলাম উদ্দিন, এম.এ. রহিম, বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের মধ্যে দেলোয়ার হোসেন চৌধুরী আব্দুল খালিক, মালেক মেম্বার, হাবিব মেম্বার, ছুরাব আলী, সাহেদুল ইসলাম, আলী আহমদ আলম, সালাহ উদ্দিন রিমন, জাকির হোসেন, আব্দুর রহমান সাইদুল, আশরাফ উদ্দিন রাজিব, তামিমুল ইসলাম তানিম, আব্দুল মুকিত, সাহেদ আহমদ, সাজু আহমদ, আশরাফ আহমদ, সুমেল আহমদ, সৈয়দ মিনহাজ, জুনেদ আহমদ, আশিক আহমদ প্রমুখ।

শ্রীমঙ্গল প্রতিনিধি জানান, নানা কর্মসূচীর মধ্যে দিয়ে সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর রহমানের নবম মৃত্যু বার্ষি পালিত হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ১০টায় মৌলভীবাজারের বাহার মর্দন গ্রামের বাড়ির পারিবারিক কবরস্থানে এম সাইফুর রহমান স্মৃতি পরিষদের উদ্যোগে মরহুমের কবর জিয়ারত ও কোরআন তেলওয়াত অনুষ্ঠিত হয়। বেলা ১১টায় কেন্দ্রীয় বিএনপি নেতা ও জেলা বিএনপির সভাপতি এম নাসের রহানের নেতৃত্বে মরহুমের কবরে পুষ্পস্বক অর্পণ করেন জেলা বিএনপি নেতৃবৃন্দ। বাদ জোহর মিলাদ মাহফিল দোয়া খায়ের ও দুঃস্থদের মাঝে খাবার বিতরন রা হয়।

সিলেটের উন্নয়নের রূপকার খ্যাত বিএনপি নেতা এম সাইফুর রহমানের নবম মৃত্যু বাষির্কী কর্মসূচী উপলক্ষে সাইফুর রহানের গ্রামের বাড়িতে হাজারো মানুষের ঢল নামে। সকাল থেইে জেলা সদর, শ্রীমঙ্গল, কমলগঞ্জ, জুড়ি, বড়লেখা, রাজনগর উপজেলাসহ নানা প্রান্ত থেকে রাজনৈতিক নেতাকর্মী ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ মরহুমের কবর জিয়ারত এবং পুস্পস্থবক অর্পণ করেন।

মৃত্যু বাষির্র্কীর কর্মসুচীতে হিন্দু কল্যাণ ট্রাষ্ট নেতা এড. সুনীল কুমার দাস, জেলা বিএনপির সভাপতি এম নাসের রহমান, সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবুল কাহের শামিম, সিলেট জেলা বিএনপির উপদেষ্টা মাজহারুল ইসলাম ডালিম, মৌলভীবাজার জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি মৌলভী আব্দুল ওয়ালি সিদ্দিকী, সহ-সভাপতি আব্দুল মুকিত, সাংগঠনিক সম্পাদক বক্সি মিছবাউর রহমান, প্রচার সম্পাদক মো. ইদ্রিছ আলী, দপ্তর সম্পাদ ফখরুল ইসলাম, যুগ্ম সম্পাদক ও ইউপি চেয়ারম্যান ফয়সল আহমেদ, সদর বিএনপির সভাপতি হেলু মিয়া, সদর থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এনামুল হক রাজা, পৌর বিএনপির আহ্বায়ক অলিউর রহমান, বিএনপি নেতা ফরহাদ রশিদ, এড. গোবিন্দ কুমার পাল, বিএনপি নেতা এড. আনোয়ার হোসেন শিউলি, যুবদলের সাবেক কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক মতিন বক্স, জেলা যুবদলের সাবেক সম্পাদক মুজিবুর রহমান মজনু, জেলা যুবদলের সভাপতি জাকির হোসেন, সম্পাদক এম এ মুহিত, সাংগঠনিক সম্পাদক মোবারক হোসেন, জেলা স্বেচ্ছাসেবক দলের সম্পাদক জিএম মোক্তাদির রাজু, যুগ্ম সম্পাদক আব্দুল হাই পিপলু, জেলা ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি মো.মহসিন মিয়া, সম্পাদক আকিদুর রহমান সোহান, সাংগঠনিক সম্পাদক ইমামুল হক রিপন, জেলা শ্রমিক দলের সভাপতি রফিকুল ইসলাম, সম্পাদক আজিজুল হক সেলিম, জেলা জাসাস সভাপতি মারুফ আহমেদ, সম্পাদক সারোয়ার মজুমদার ইমনসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা অংশ নেন।

এদিকে সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর রহমানের নবম মৃত্যুবার্ষিকী আগামীকাল ৫ সেপ্টেম্বর। বাংলাদেশের গর্ব, সিলেটের কৃতিসন্তান এম সাইফুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক বিবৃতিতে তাঁর রুহের মাগফেরাত কামনা করেছেন সিলেট সিটি কর্পোরেশনের সদ্য নির্বাচিত মেয়র আরিফুল হক চৌধুরী।

এক বিবৃতিতে তিনি এম সাইফুর রহমানকে ‘সিলেট দরদী’ ব্যাক্তিত্ব হিসেবে উল্লেখ করে বলেন, মৃত্যুর নয়টি বছর পেরিয়ে গেলেও এখনও সাইফুর রহমানের নাম এবং উন্নয়ন গাঁথা সিলেটের মানুষের মুখে মুখে উচ্চারিত হয়। তাঁর তুলনা শুধুমাত্র তিনিই। সিলেটের উন্নয়নে তার অবদান এতদঞ্চলের মানুষ আজীবন শ্রদ্ধাভরে স্মরণ করবে।

এম সাইফুর রহমানের নবম মৃতুবার্ষিকী উপলক্ষে আরিফুল হক চৌধুরী সিলেটের মসজিদ, মন্দিরসহ সকল ধর্মীয় উপসনালয়ে প্রার্থনা করার জন্য বিনীত আহবান জানান।

জেলা ও মহানগর জাসাস : সাবেক সফল অর্থমন্ত্রী প্রয়াত এম. সাইফুর রহমানের ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে বুধবার হযরত শাহজালাল (রহ:) দরগাহ মসজিদে বাদ মাগরিব সিলেট জেলা ও মহানগর জাসাসের উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মিলাদ মাহফিলে এম. সাইফুর রহমানের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

এছাড়াও উক্ত মিলাদ মাহফিলে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও আরাফাত রহমান কোকোর আত্মার মাগফেরাত কামনা, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার কারামুক্তি ও সুস্বাস্থ্য এবং মজলুম জননেতা তারেক রহমানের সুস্বাস্থ্য কামনা ও এম. ইলিয়াস আলীর সন্ধ্যান কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন জেলা জাসাস সভাপতি জসিম উদ্দিন, মহানগর জাসাসের সভাপতি মুছা রেজা চৌধুরী, জেলা জাসাসের সাধারণ সম্পাদক জয়নাল আহমদ রানু, মহানগর সাধারণ সম্পাদক তাজ উদ্দিন মাসুম, সহ সভাপতি বাবর আহমদ, জেলার সহ সভাপতি মাজেদ আহমদ, জেলার সহ সভাপতি রাসেল আহমদ, সাবেক ছাত্রনেতা ফখরুল ইসলাম, মহানগর জাসাসের সহ সভাপতি ইফতেখার আহমদ বিপুল, জেলার সাংগঠনিক সম্পাদক রায়হান এইচ খান, মহানগর যুগ্ম সম্পাদক ফিরোজ আহমদ, সিএম আব্দুল্লাহ আরিফ, জেলার সহ সাধারণ সম্পাদক তপু আহমদ, বিমানবন্দর থানা জাসাসের সভাপতি রুমেল মনসুর, জেলা প্রচার সম্পাদক ইয়ামিন বখত আকাশ, জেলা জাসাস নেতা এনাম আহমদ, ১৬নং ওয়ার্ড জাসাস সেক্রেটারী পাপ্পু রহমান মারজান সহ জেলা ও মহানগর জাসাসের নেতৃবৃন্দ।