রাতারগুলে দখল হওয়া জমি উদ্ধারকালে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৬

40

গোয়াইনঘাট প্রতিনিধি
সিলেটের গোয়াইনঘাট উপজেলার রাতারগুল বনের পাশে দখল হয়ে যাওয়া বন বিভাগের জমি পুনরুদ্ধারকালে স্থানীয় গ্রামবাসীর সাথে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে স্থানীয় গ্রামবাসীর তিনজন গুলিবিদ্ধ ও রেঞ্জ কর্মকর্তাসহ ৬জন আহত হয়েছেন। গতকাল বুধবার সকালে উপজেলার ফতেহপুর ইউনিয়নের মহেশখেড় গ্রামে এ সংঘর্ষের ঘটনা ঘটে। আহতরা হলেন বন বিটের রেঞ্জ কর্মকর্তা সাদ উদ্দিন, বন রক্ষী শুভ্র ও আক্কাস আলী। অপরদিকে গুলিবিদ্ধরা হলেন স্থানীয় মহিষখের গ্রামের আব্দুর নূর, আলিম উদ্দিন ও আরিফ উদ্দিন। গুরুতর আহত অবস্থায় ৬ জনকেই সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্য থেকে রেঞ্জ কর্মকর্তা সাদ উদ্দিনের অবস্থা আশঙ্কাজনক বলে ডাক্তারদের বরাত দিয়ে জানিয়েছেন সিলেট বিভাগীয় বন কর্মকর্তা আরএস মুনিরুল ইসলাম।

বন বিভাগ ও পুলিশ সূত্রে জানা যায়, সম্প্রতি রাতারগুল বনের দুই পার্শ্বে দখল হয়ে যাওয়া ২০১ একর জায়গা উদ্ধার করে বনবিভাগ। এ সকল জায়গায় তারা বনায়নের উদ্যোগ গ্রহণ করে। সে লক্ষে গত মঙ্গলবার মহেষখেড় এলাকায় বন বিভাগের ১৩১ একর জমিতে মুর্তা ও বেত গাছের চারা লাগানো হয়। এর পরেই স্থানীয় মহেষখেড় গ্রামবাসীর লোকজন এ সকল গাছের চারা উপড়ে ফেলে। গতকাল বুধবার সকালে এ জায়গা পুনরুদ্ধার ও পুণরায় গাছের চারা লাগানোর জন্য স্থানীয় ভূমি প্রশাসন ও পুলিশ নিয়ে বনবিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে যান।

এ সময় বনবিভাগের কর্মকর্তাদের উপর স্থানীয় গ্রামবাসীরা দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালালে উভয় পক্ষের মাঝে সংঘর্ষ বাধেঁ। সংঘর্ষে রেঞ্জ কর্মকর্তাসহ দুই বনরক্ষী আহত হন। একই সাথে গ্রামবাসীর হামলা প্রতিহত করতে বন কর্মকর্তারাও গুলি ছুড়ে। এতে স্থানীয় মহেষখের গ্রামের অপর তিন ব্যক্তি আহত হয়। স্থানীয়রা আহতদের চিকিৎসার জন্য সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়েছেন।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আমিনুর রহমান চৌধুরী জানান, সংঘর্ষের ঘটনায় ৩জন গুলিবিদ্ধসহ উভয় পক্ষের ৬ জন আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

গোয়াইনঘাট থানার ওসি আব্দুল জলিল সংঘের্ষের ঘটনায় ৬ জন আহত হওয়ার বিষয়টি নিশ্চত করে জানান, বর্তমানে ওই এলাকার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। যে কান ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। এ ঘটনায় বনবিভাগের পক্ষ থেকে মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

এ ব্যাপারে গোয়াইনঘাটের সহকারী কমিশনার (ভূমি) আশিকুর রহমান চৌধুরী জানান, মহেশখেড় গ্রামের কিছু সংখ্যক লোক বন বিভাগের যায়গা দীর্ঘদিন ধরে জবর দখলের অপচেষ্টা করে আসছে। জবর দখলকারীদের কাছ থেকে বন বিভাগের ভূমি পূণরুদ্ধার করে বনায়নের লক্ষে গাছের চারা রোপণ করতে গেলে বন বিভাগের লোকজনের উপর জবর দখলকারীরা হামলা চালায়। এসময় উভয় পক্ষের মধ্যে সংঘর্ষের সৃষ্টি হয়। এতে গুলিবিদ্ধসহ উভয় পক্ষের ৬জন আহত হয়। তবে সংঘর্ষের সৃৃষ্টি হওয়ার আধ ঘন্টার মধ্যেই থানা পুলিশের সহায়তায় পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে।