শনিবার থেকে সিলেটে জনসচেতনতামূলক ট্রাফিক ক্যাম্পেইন শুরু

172

হেলমেটবিহীন মোটরসাইকেল চালককে জ্বালানি তেল না দিতে পেট্রোল পাম্প কর্তৃপক্ষকে অনুরোধ

সবুজ সিলেট ডেস্ক
‘ট্রাফিক শৃঙ্খলা একটি জাতির সভ্যতার প্রতীক’-এই স্লোগানকে সামনে নিয়ে গত ৫ আগস্ট থেকে ১১ আগস্ট পর্যন্ত সিলেট মেট্রোপলিটন পুলিশ ট্রাফিক সপ্তাহ উদযাপন করে। পুলিশ হেডকোয়ার্টার্সের নির্দেশনা মোতাবেক এবং পুলিশ কমিশনার, সিলেট মেট্রোপলিটন পুলিশ এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে আগামীকাল শনিবার থেকে পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত প্রত্যেক শনিবার ট্রাফিক ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে এবং সপ্তাহের অন্যান্য দিন মোটরযান আইন প্রয়োগের মাধ্যমে ট্রাফিক শৃঙ্খলা প্রতিষ্ঠা করা হবে। এক্ষেত্রে  যাত্রী, গাড়ির চালক ও গাড়ির মালিককে নির্দেশনা অনুসরণ করতে অনুরোধ করা হয়েছে।

নির্দেশনাগুলো হচ্ছে, হেলমেটবিহীন মোটরসাইকেল চালানো যাবে না। মোটরসাইকেলের চালক এবং সহযাত্রী উভয়ের হেলমেট পরিধান করতে হবে। মোটরসাইকেলে দুইজনের অধিক আরোহী থাকতে পারবেন না।

উল্টোপথে গাড়ি চালানো যাবে না, যেমন চৌহাট্টা থেকে জিন্দাবাজার, জিন্দাবাজার থেকে বন্দর রোড (মোটরসাইকেলসহ)। ত্রুটিপূর্ণ এবং ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় নামানো যাবে না। জাতীয় মহাসড়কে ধীরগতির থ্রি-হুইলার, হিউম্যান হলার, ইজিবাইক এবং টমটম চালানো যাবে না। নির্ধারিত স্থান ব্যতীত যত্রতত্র যাত্রী উঠানো নামানো যাবে না। নির্ধারিত স্থানে গাড়ি পার্কিং করুন। যত্রতত্র গাড়ি পার্কিং করবেন না (বিশেষ করে চৌরাস্তার মোড়ে)। গাড়ি চলাচলের রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে হকার বসানো যাবে না। দোকান মালিকগণ প্রদর্শনীর জন্য দোকানের সামনে রাস্তার উপর পণ্য সামগ্রী রাখতে পারবেন না। সিএনজি চালিত থ্রি হুইলারে চালক ব্যতীত ৩ জনের অধিক যাত্রীবহন করা যাবে না। মোটরযানের চালককে গাড়ির প্রয়োজনীয় সকল কাগজপত্রাদির মূল কপি সাথে রাখার জন্য অনুরোধও করা হয়েছে। এছাড়া হেলমেটবিহীন মোটরসাইকেল চালককে জ্বালানি তেল সরবরাহ না করতে পেট্রোল পাম্প কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে। মোটরযান চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার না করতে অনুরোধ করা হয়। পথচারীদের ফুটপাত ,ফুটওভারব্রিজ এবং জেব্রাক্রসিং ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে।

ট্রাফিক ক্যাম্পেইন পরিচালনার সময় স্কুল কলেজের শিক্ষার্থী ,গার্লস গাইড, রোভার স্কাউট, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ, মালিক-শ্রমিক প্রতিনিধিসহ অন্যান্য স্টেকহোল্ডারদের অন্তর্ভুক্ত করা হবে।