সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের নাট্যোৎসব উদ্বোধন আজ

23

সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম চালিকাশক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেট গৌরবের ৩৪ বছর পূর্ণ করে ৩৫ বছরে যাত্রা শুরু করছে। বাঙালী সংস্কৃতির বিকাশে মহান মুক্তিযুদ্ধের চেতনায় দীর্ঘ পথপরিক্রমায় নাট্য পরিষদের রয়েছে গৌরবোজ্জ্বল ইতিহাস। সকল অপশক্তির বিরুদ্ধে এবং গণতন্ত্র প্রতিষ্ঠার পক্ষে নাট্য ও সংস্কৃতি চর্চার পাশাপাশি নাট্য পরিষদ সিলেটের মঞ্চে ও পথে ছিল সক্রিয়।

১৯৮৪ সালের ২০ সেপ্টেম্বর সিলেটের নাটক পাড়া নামে খ্যাত প্রান্তিক চত্ত্বরে নাট্য পরিষদ যাত্রা শুরু করে। সেই সময়ে অভিনয় নিয়ন্ত্রণ আইন বাতিলসহ নাট্যকর্মীদের বিভিন্ন দাবি আদায়ে সংগঠিত হয়েছিল সিলেটের নাট্য সংগঠনগুলো সম্মিলিত নাট্য পরিষদের ছায়াতলে।

বিগত ৩৪ বছরে নাট্য পরিষদ তার অগ্রযাত্রার পথে অনেকগুলো সফল কর্মকান্ড সম্পন্ন করেছে। সিলেটের নাট্যমোদী দর্শককে দিয়েছে নিজেদের নাটকের পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক নাটক দেখার সুযোগ। উৎসব পার্বণে বছরব্যাপী নাট্য পরিষদের বিভিন্ন কর্মকান্ড সর্বমহলে প্রশংসিত হয়েছে।

প্রতিষ্ঠার ৩৫ বছরে যাত্রাকালে সম্মিলিত নাট্য পরিষদ তিনদিন ব্যাপী প্রতিষ্ঠাবার্ষিকী নাট্যোৎসবের আয়োজন করেছে। আজ বৃহস্পতিবার বিকাল ৪টায় কবি নজরুল অডিটোরিয়াম মুক্তমঞ্চে প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন ও তিনদিনব্যাপী নাট্যোৎসবের উদ্বোধন করা হবে। অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে থাকবেন মুক্তিযোদ্ধা নাট্যজন নিজামউদ্দিন লস্কর।

আজ উদ্বোধনী অনুষ্ঠানের পাশাপাশি থাকবে প্রতিষ্ঠাবার্ষিকী আনন্দ শোভাযাত্রা, নৃত্য, নাটক ও সংগীত। ২২ থেকে ২৪ সেপ্টেম্বর প্রতিদিন সন্ধ্যা ৭টায় কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে নাটক মঞ্চায়ন হবে। ২২ সেপ্টেম্বর থিয়েটার সাস্ট, শাবিপ্রবি মঞ্চায়ন করবে ‘আজ কমন্ডলের ফাঁসি’, ২৩ সেপ্টেম্বর থিয়েটার মুরারিচাঁদ, এম.সি কলেজ মঞ্চস্থ করবে নাটক ‘রঙমহাল’ এবং ২৪ সেপ্টেম্বর দর্পন থিয়েটার সিলেট মঞ্চস্থ করবে ‘হট্টমালার ওপারে’। প্রতিটি নাটকের প্রবেশপত্র নাটক শুরুর পূর্বে অডিটোরিয়াম হল কাউন্টারে পাওয়া যাবে।

সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশু ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত এক বিবৃতিতে সিলেটের নাট্যমোদী দর্শক নাট্যপরিষদের শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীদের আজকের উদ্বোধনী অনুষ্ঠানসহ প্রতিষ্ঠাবার্ষিকী নাট্যোৎসবে আমন্ত্রণ জানিয়েছেন।-বিজ্ঞপ্তি