মুক্তিযুদ্ধের মূল্যবোধ ও সুস্থ সংস্কৃতি চর্চাকে লালন করে নাট্যপরিষদ

26

সম্মিলিত নাট্য পরিষদের প্রতিষ্ঠার ৩৫ বছর

নানান আয়োজনের মধ্য দিয়ে সিলেটের সাংস্কৃতিক অঙ্গনের চালিকাশক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেট প্রতিষ্ঠার ৩৫ বছর পদার্পণ অনুষ্ঠান পালন করেছে। গতকাল বৃহস্পতিবার রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম প্রাঙ্গনে প্রতিষ্ঠাবার্ষিকী নাট্যোৎসব উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিকেল সাড়ে ৪টায় রঙ-বেরঙ এর বেলুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন অতিথিবৃন্দ। উদ্বোধনী আলোচনায় উদ্বোধক ছিলেন রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা ও নাট্যজন নিজামউদ্দিন লস্কর। সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের পরিচালনায় উদ্বোধনী মঞ্চে উপস্থিত ছিলেন নাট্যপরিষদের প্রাক্তন প্রধান পরিচালক ব্যারিস্টার মো. আরশ আলী, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি তাপস দাশ পুরকায়স্থ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি মন্ডলীর সদস্য মোকাদ্দেস বাবুল, সম্মিলিত নাট্য পরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন, পরিচালক চম্পক সরকার, কনোজ চক্রবর্তী বুলবুল, পরিষদের সহসভাপতি উজ্জ্বল দাস, যুগ্ম সম্পাদক সুপ্রিয় দেব শান্ত, কোষাধ্যক্ষ ইন্দ্রানী সেন শম্পা, নির্বাহী সদস্য দিবাকর সরকার, ফারজানা সুমি প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন- সম্মিলিত নাট্য পরিষদ তার প্রতিষ্ঠালগ্ন থেকে মহান মুক্তিযুদ্ধের মূল্যবোধ ও সুস্থ সংস্কৃতি চর্চার বিকাশে কাজ করছে। সিলেটের সাংস্কৃতিক অঙ্গনে নাট্য পরিষদ ধারাবাহিকভাবে বছরব্যাপী নানান কর্মসূচী পালন করে। যা এই অঞ্চলের সংস্কৃতি চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা বলেন- নাট্য পরিষদ আগামীতে সিলেটের সাংস্কৃতিক অঙ্গনকে আরও সমৃদ্ধ করবে এবং সুস্থ সংস্কৃতি চর্চায় অবদান রাখবে। বক্তারা নাট্য পরিষদের ৩৪ বছরের কর্মকান্ডের ভূয়সী প্রশংসা করে এই ধারা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন।

উদ্বোধন ঘোষণার পর নাট্য ও সংস্কৃতি কর্মীরা প্রতিষ্ঠার ৩৫ বছর উপলক্ষে অডিটোরিয়াম চত্ত্বর থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি শেষে মুক্তমঞ্চে উদ্বোধনী নৃত্য পরিবেশন করে একাডেমি ফর মণিপুরী কালচার এন্ড আর্টস। এছাড়াও পথনাটক মঞ্চস্থ করে থিয়েটার বাংলা সিলেট ও থিয়েটার সিলেট। গণসংগীত পরিবেশন করেন গণসংগীত শিল্পী অংশুমান দত্ত অঞ্জন।

নাট্য পরিষদের প্রতিষ্ঠার ৩৫ বছর উপলক্ষে তিনদিন ব্যাপী নাট্যোৎসব আগামীকাল শনিবার থেকে শুরু হচ্ছে। তিনদিন ব্যাপী নাট্যোৎসবে প্রতিদিন সন্ধ্যা ৭টায় অডিটোরিয়াম মঞ্চে নাটক মঞ্চায়ন করবে থিয়েটার সাস্ট শাবিপ্রবি, থিয়েটার মুরারিচাঁদ, এম.সি কলেজ ও দর্পণ থিয়েটার সিলেট। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উদ্বোধনী দিন বিপুল সংখ্যক নাট্যমোদী দর্শক ও নাট্য ও সংস্কৃতিকর্মীরা নাট্য পরিষদের আয়োজন উপভোগ করেন।-বিজ্ঞপ্তি