দক্ষিণ সুনামগঞ্জে টেক্সটাইল ইনস্টিটিউটে ভিত্তিপ্রস্তর স্থাপন

20

সুনামগঞ্জ প্রতিনিধি
সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় একটি টেক্সটাইল ইনস্টিটিউট নির্মাণে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। গতকাল রোববার দুপুর দেড়টায় উপজেলার শান্তিগঞ্জ এলাকায় এই ভিত্তিপ্রস্তর স্থাপন করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম।
উপজেলার শান্তিগঞ্জ এলাকায় সাত একর জমির ওপর এই টেক্সটাইল ইনস্টিটিউন নির্মাণ করা হবে। এতে ব্যয় হবে ১০৩ কোটি টাকা। গত বছরের ২৫ এপ্রিল এই প্রকল্পের প্রস্তাবনা একনেকে অনুমোদন করা হয়। এখন অবকাঠামো নির্মাণের কাজ শুরু হবে। প্রকল্প এলাকায় আধুনিক সুযোগ সুবিধা কয়েকটি সম্পন্ন প্রশাসনিক, শিক্ষার্থী ও শিক্ষকদের আবাসিক ভবন, অভ্যন্তরীণ রাস্তা, শহীদ মিনার, খেলার মাঠ নির্মাণ করা হবে। অবকাঠামো নির্মাণ শেষে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে এখানে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন।
ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে সুনামগঞ্জ-২ আসনের সাংসদ জয়া সেন গুপ্তা, সুনামগঞ্জ-১ আসনের সাংসদ মোয়াজ্জেম হোসেন রতন, সংরক্ষিত নারী আসনের সাংসদ অ্যাডভোকেট শামসুন্নাহার বেগম শাহানা, সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল আহাদ, পুলিশ সুপার মোহাম্মদ বরকতুল্লাহ খান,সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এনামুল কবির ইমন, সাংগঠনিক সম্পাদক সিরাজুর রহমান, শ্যামল রায় প্রমুখ উপস্থিত ছিলেন।
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেছেন, এই প্রতিষ্ঠানের মাধ্যমে হাওর এলাকায় কর্মমূখী শিক্ষার নতুন দিগন্ত উন্মোচিত হবে। হাওর এলাকার শিক্ষার্থী ঘরের পাশেই এখন উচ্চতর ডিগ্রি নিতে পারবে। তার পরিকল্পনা হলো এই প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ারিং কলেজে রূপান্তর করা। এ জন্য তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।
এর আগে গত শনিবার বিকাল সাড়ে ৩টায়, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার শান্তিগঞ্জ এফআইভিডিবির কেন্দ্রীয় প্রশিক্ষণ সেন্টারের কনফারেন্স হলে উপজেলার সকল মাধ্যমিক স্কুল, কলেজ ও মাদ্রসার শিক্ষক কর্মচারীদের আয়োজনে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি সংবর্ধনা পরবর্তী মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. সফি উলাহ’র সভাপতিত্বে, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ স¤পাদক মাওলানা নিজাম উদ্দিন খানের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ও জয়কলস উজানীগাও রশিদিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সচিন্দ্র চন্দ্র সরকার।
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, দক্ষিণ সুনামঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার নুরে আলম সিদ্দিকি, থানার ওসি মো. ইখতিয়ার উদ্দিন চৌধুরী, আব্দুল মজিদ কলেজের অধ্যক্ষ রবিউল ইসলাম, আক্তাপাড়া ইসলামিয়া আলিম মাদ্রসার অধ্যক্ষ মাও. মঈনুল হক, পাগলা সরকারি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সৈয়দ রমিজ উদ্দিন, ডুংরিয়া স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. আব্দুল মোনায়েম, গনিনগর ষোলগ্রাম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কৃষ্ণ মোহন দাস, দামোধরতপী মাহমুদপুর দাখিল মাদ্রাসার সুপার মাওলানা শহিদুল ইসলাম, আব্দুল মজিদ কলেজের প্রভাষক নুর হোসেন, প্রভাষক মনিরা আক্তার।
সভায় আরও বক্তব্য রাখেন, পাগলা সরকারি স্কুল অ্যান্ড কলেজের সহকারি শিক্ষক মো. সাইফুল ইসলাম, বীরগাঁও ইমদাদুল হক উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোছা. রাহেলা বেগম, ইসাকপুর শ্রীরামপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. হাবিবুর রহমান, উমেদনগর হযরত শাহজালাল (র.) দাখিল মাদ্রসার সুপার মাও. মোস্তাক আহমদ, নোয়খালী সপ্তগ্রাম উচ্চবিদ্যালয়ের সহকারি শিক্ষক নজিবুর রহমান, আব্দুল গফুর উচ্চবিদ্যালয়ের সহকারি শিক্ষক মো. কনর মিয়া, ডুংরিয়ায় স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক পরেশ চন্দ্র চক্রবর্তী, আক্রম আলী দাখিল মাদ্রাসার সুপার মাও. রফিকুল ইসলাম, সহকারী শিক্ষক মাও. মঞ্জুর আহমদ, জয়কলস উজানীগাও রশিদিয়া উচ্চবিদ্যালয়ের শকারী শিক্ষক শংকরী রানী চক্রবর্তী, আমরিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষক আবু নছর মো. ইব্রাহীম, পঞ্চগ্রাম উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল হাই প্রমুখ।
অপরদিকে সকাল ১১টায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পশ্চিম বীরগাঁও ইউনিয়নের টাইলা, ঠাকুরভোক, সাপেরকোনা গ্রামে পল্লি বিদ্যুতের নতুন সংযোগের উদ্বোধন করেন প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি।