‘দেশের উন্নয়নে ইঞ্জিনিয়াররা যে-কোনো চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে’

10

জাতীয় অধ্যাপক প্রফেসর ড. প্রকৌশলী জামিলুর রেজা চৌধুরী বলেছেন, বাংলাদেশে যত মেধাবী শিক্ষার্থীরা ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়ে, পৃথিবীর অন্য কোনো দেশে সেরকমভাবে পড়ে না। আমাদের দেশের ইঞ্জিনিয়াররা অনেক বেশি আত্মবিশ্বাসী। তারা তাদের চিন্তা, চেতনা, দৃষ্টিভঙ্গি এবং মেধার প্রয়োগ করে যেকোনো চ্যালেঞ্জকে মোকাবেলা করতে পারেন। দেশের প্রকৌশলীদের সুযোগ সুবিধা বাড়িয়ে দিলে দেশের উন্নয়নে তারা আরো বেশি কাজ করবেন।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) সিলেট কেন্দ্রের উদ্যোগে সরকার কর্তৃক জাতীয় অধ্যাপকে ভূষিত হওয়ায় আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে সংবর্ধিত ও প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। গত বুধবার সন্ধ্যা কেন্দ্রের হলরুমে এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আইইবি সিলেট কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী শোয়েব আহমদ মতিনের সভাপতিত্বে ও সম্মানী সম্পাদক প্রফেসর ড. প্রকৌশলী মোহাম্মদ ইকবালের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে সংবর্ধিত প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় অধ্যাপক প্রফেসর ড. প্রকৌশলী জামিলুর রেজা চৌধুরী।

ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে তাঁকে প্রথম জাতীয় অধ্যাপক পদমর্যাদায় ভূষিত করা হয়েছে উল্লেখ করে প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী বলেন, পরবর্তী প্রজন্মের জন্য তা অনুপ্রেরণা হয়ে থাকবে। দেশের কল্যাণে আমি যেন সারাজীবন কাজ করতে পারি, সেজন্য সকলের দোয়াপ্রার্থী। তিনি আয়োজকদের প্রতি গভীর কৃতজ্ঞতা এবং ভালোবাসা জানান।

অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক প্রফেসর ড.জামিলুর রেজা চৌধুরীর হাতে সম্মাননা স্মারক তুলে দেন আইইবি সিলেট কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী শোয়েব আহমদ মতিন ও সম্মানী সম্পাদক প্রফেসর ড. প্রকৌশলী মোহাম্মদসহ নেতৃবৃন্দ এবং কাশ্মীরী শাল পরিয়ে দেন প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী শাহরিয়ার ও প্রকৌশলী মহিউদ্দিন আবেদীন। অনুষ্ঠানের বিশেষ অতিথি সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীকেও সম্মাননা স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানসহ শতাধিক প্রকৌশলী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট কেন্দ্রের সাবেক চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন, আইইবি ফেঞ্চুগঞ্জ উপকেন্দ্রের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার নিশিকান্ত, বুয়েটের প্রফেসর ড. প্রকৌশলী রফিকুল ইসলাম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইপিই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. প্রকৌশলী মো. আরিফুল ইসলাম, প্রফেসর ড. প্রকৌশলী মহসিন আজিজ খান, সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. আব্দুল্লাহ, বিসিসিআই-এর সচিব ইঞ্জিনিয়ার হাসনাত আহমদ চৌধুরী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চিফ ইঞ্জিনিয়ার সৈয়দ হাবিবুর রহমান, শাহজালাল সারকারখানার ডেপুটি চিফ ইঞ্জিনিয়ার নিরঞ্জন চন্দ্র ঘোষ, জালালাবাদ গ্যাসের এমডি ইঞ্জিনিয়ার মো. এহসানুল হক পাটোয়ারী, সিলেট গ্যাস ফিল্ডের এমডি ইঞ্জিনিয়ার মো. লুৎফুর রহমান। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন ইঞ্জিনিয়ার নুরুল আমিন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী বাংলাদেশের শ্রেষ্ঠ সম্পদ। সরকার তাঁকে জাতীয় অধ্যাপকের মত সম্মানজনক পদবীতে ভূষিত করেছে। এটা দেশের জন্য যেমন গৌরবের, তেমনি সিলেটের জন্যও গৌরবের। দেশের উন্নয়নে তাঁর চিন্তা- চেতনা এবং দৃষ্টিভঙ্গি আলোকবর্তিকা হিসেবে কাজ করবে। তাঁর মত প্রকৌশলীকে জাতীয় অধ্যাপক নিযুক্ত করায় দেশের প্রকৌশলী সমাজ সম্মানিত হয়েছেন।-বিজ্ঞপ্তি