আতর গবেষণায় সিকৃবি ছাত্রের আন্তর্জাতিক পুরষ্কার লাভ

18

সবুজ সিলেট ডেস্ক
আতর নিয়ে গবেষণার অবদানের জন্য সিলেট কৃ্ষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ছাত্র মো. নাজমুল হক আন্তর্জাতিক পুরষ্কার লাভ করেছেন।

গত ২০-২১ অক্টোবর ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশের সিএসডি কর্তৃক দুই দিনব্যাপী সান্সেটেইনেবল ডেভেলাপমেন্ট বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে এ পুরুষ্কার প্রদান করা হয়। উক্ত সম্মেলনে দেশী-বিদেশী বিজ্ঞানীরা তাদের গবেষণা কার্যক্রম উপস্থাপন করেন।আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সম্মেলনের সমাপনী দিনে দেশী ও বিদেশী গবেষকরা পোস্টার প্রেজেন্টেশন সেশনে তাদের নিজ নিজ গবেষণা কার্যক্রম উপস্থাপন করেন।

এতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের তিনটি পোস্টার উপস্থাপন করা হয় তন্মধ্যে স্নাতকোত্তর শিক্ষার্থী মো. নাজমুল হকের আতর বিষয়ের উপর উপস্থাপিত গবেষণাটি ‘বেস্ট পোস্টার প্রেজেন্টর এওয়ার্ড’ হিসেবে মনোনিত হয়। গবেষণাটির বিষয় ছিলো ‘পোকা আক্রান্ত আগরকাঠ বাংলাদেশের আগর বাজারের একটি নতুন মূল্যবান পণ্য’। বিজয়ীর হাতে পুরষ্কার তুলে দেন পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের সচিব আব্দুল্লাহ আল মহসিন চৌধুরি, পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের পরিচালক ড. সুলতান আহমেদ, ইউল্যাবের ভিসি প্রফেসর এইচ এম জহিরুল হক, প্রফেসর ক্যারোলিন রবার্টস প্রমুখ।

গবেষণাটি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফুয়াদ মন্ডল এবং বায়োকেমিস্ট্রি এন্ড কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক ড. মো. মেহেদী হাসান খানের তত্ত্বাবধানে পরিচালিত হয়।