কুরআন গবেষণায় বাজেট ১০ মিলিয়ন ইউরো!

36

সবুজ সিলেট ডেস্ক : কুরআন আল্লাহর কিতাব। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত দুনিয়া ও পরকালের সব প্রয়োজনের নির্দেশনা রয়েছে এ কুরআনে। কুরআনের আলোচ্য বিষয়গুলো বিজ্ঞানের গবেষণায় বেরিয়ে আসছে। সম্প্রতি ইউরোপিয়ান ইউনিয়ন পবিত্র কুরআনের গবেষণায় ১০ মিলিয়ন ইউরো বরাদ্দ করেছে।

স্প্যানিশ গবেষক ও বিখ্যাত ইতিহাসবিদ মার্সিডিজ গার্সিয়া অ্যারিনালের তত্ত্বাবধানে পবিত্র কুরআনুল কারিমের গবেষণা পরিচালিত হবে। ইউরোপের খ্রিস্টান অধ্যুষিত অঞ্চলের কুরআনের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে এ গবেষণা পরিচালিত হবে।

ইউরোপিয়ান ইউনিয়নের তথ্য মতে, ‘ইউরোপীয় কুরআন’ নামের এ গবেষণা প্রকল্পটি সম্পন্ন করতে সময় লাগবে দীর্ঘ ৬ বছর। স্প্যানিশ গবেষক ও ইতিহাসবিদ মার্সিডিজ গার্সিয়া অ্যারিনাল এ দায়িত্বভার গ্রহণ করেছেন।

স্প্যানিশ এ গবেষকের মতে, ১২ শতাব্দীতে ল্যাটিন ভাষায় সর্ব প্রথম কুরআন অনুবাদ হয়। ল্যাটিন ভাষায় অনুদিত কুরআনের সে পাণ্ডুলিপিটি দিয়ে খ্রিস্টানদের ফ্রান্সিসকান ও ডোমিনিক সম্প্রদায় ইসলামের বিরুদ্ধে বিপ্লবের জন্য ব্যবহার করেছিল।

খ্রিস্টানদের ফ্রান্সিসকান ও ডোমিনিক সম্প্রদায় মানুষকে এ কথা বুঝাতে চেয়েছিল ডে, কুরআনের বার্তাগুলো অসত্য এবং অসঙ্গতিপূর্ণ।

তবে স্প্যানিশ ইতিহাসবিদের পরিচালনায় গৃহীত কুরআনের গবেষণা প্রকল্পটি যেন হয়ে ওঠে পুরো সত্য ও গ্রহণযোগ্য, বিশ্ব মুসলিম উম্মাহ এমনটি কামনা করে।

সবুজ সিলেট/জেএ