মালয়েশিয়ার রাজার পদত্যাগ

19

আন্তর্জাতিক ডেস্ক
মালয়েশিয়ার ১৫তম এবং দেশটির বর্তমান রাজা সুলতান মুহাম্মদ ভি পদত্যাগের ঘোষণা দিয়েছেন। রোববার তিনি এক বিবৃতিতে পদত্যাগের ঘোষণা দেন। সুলতান মুহাম্মদই প্রথম মালয়েশিয়ার রাজা; যিনি পাঁচ বছর মেয়াদ পূর্ণ হওয়ার দুই বছর আগেই মসনদে আসীন থাকাকালীন পদত্যাগ করলেন।

দেশটির ন্যাশনাল প্যালেসের এক বিবৃতিতে তাৎক্ষণিকভাবে রাজার পদত্যাগ কার্যকরের তথ্য নিশ্চিত করা হয়েছে। রাজপরিবারের কম্পট্রোলার ওয়ান আহমাদ দাহলান বলেছেন, মালয় শাসকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সুলতান মুহাম্মদ; যিনি ২০১৬ সালের ১৩ ডিসেম্বর ১৫তম রাজা হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

একই সঙ্গে দেশ পরিচালনা কাজে সহায়তা করায় মালয়েশিয়ার এই রাজা প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ও ক্ষমতাসীন সরকারের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

১৯৫৭ সালে ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয় মালয়েশিয়া। স্বাধীনতা লাভের পর থেকে মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশের শাসকদের মধ্য থেকে মনোনীত একজন দেশের রাজার দায়িত্ব পালন করে আসছেন। ২০১৬ সালে মালয়েশিয়ার রাজা নির্বাচিত হন মুহাম্মদ। দেশটির নয়টি রাজ্যের সুলতানরা পাঁচ বছরের জন্য তাকে নির্বাচিত করেন। সূত্র : চ্যানেল নিউজ এশিয়া, রয়টার্স।
-সবুজ সিলেট/এসবি