শপথ গ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে উকিল নোটিশ

17

সবুজ সিলেট ডেস্ক
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যদের শপথ গ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে উকিল নোটিশ পাঠিয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

মঙ্গলবার (৮ জানুয়ারি) দুপুরে ডাক ও রেজিস্ট্রিযোগে জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং মন্ত্রীপরিষদ সচিবকে এই নোটিশ পাঠানো হয়।

নোটিশে বলা হয়েছে, ২৯ জানুয়ারি ২০১৪ সালে শুরু হওয়া দশম জাতীয় সংসদের মেয়াদ ৫ বছর পূর্ণ হওয়ার কথা আগামী ২৮ জানুয়ারি। কিন্তু দশম জাতীয় সংসদ পূর্ণ হওয়ার আগেই তারা ৩০ ডিসেম্বর নির্বাচন সম্পন্ন করে শপথ অনুষ্ঠান করেছেন, যা সংবিধানের আর্টিকেল ১২৩(৩) এবং ১৪৮(৩)-পরিপন্থি।

সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট তাহেরুল ইসলাম তৌহিদের পক্ষে ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন এই নোটিশ পাঠিয়েছেন। এ প্রসঙ্গে খোকন বলেন, ‘পূর্বের সংসদের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত তারা দায়িত্ব পালন করবেন। এতে সংবিধান লঙ্ঘন করা হয়েছে।’

আগামী ১৩ জানুয়ারির মধ্যে জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং মন্ত্রীপরিষদ সচিবকে নোটিশের উত্তর দিতে বলা হয়েছে। অন্যথায় পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়েছে।
-সবুজ সিলেট/এসবি