নানা স্বাদে মাশরুম

13

সবুজ সিলেট ডেস্ক
মাশরুম অনেকেই খেতে পছন্দ করেন। পুষ্টিগুণসম্পন্ন এই সবজিটির জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। মাশরুম দিয়ে নানা রকম খাবারের রেসিপি দিয়েছেন মিতা আজহার।
মাশরুমের স্যুপ উইথ ভেজিটেবল : উপকরণÑমাশরুম টুকরা করে কাটা ১ কাপ, কাঁচামরিচ ২টি, বাটার ২ টেবিল চামচ, গাজর ছোট টুকরা, ফুলকপি হাফ কাপ, ব্রকলি ছোট করে কাটা, রসুন কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ২ টেবিল চামচ ময়দা, ১ টেবিল কর্নফ্লাওয়ার, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, পানি ৩ কাপ, গোলমরিচের গুঁড়া, লবণ ও চিনি পরিমাণমতো।
প্রণালি : ফ্রাইপ্যানে বাটার দিন, গলে গেলে রসুন ও পেঁয়াজ কুচিসহ সব রকমের সবজি দিয়ে দিন, কেটে রাখা মাশরুমও দিয়ে দিন। মাশরুম থেকে পানি ছাড়ে তাই নেড়েচেড়ে সবজি রান্না করুন, লবণ দিন, এবার ময়দা ও কর্নফ্লাওয়ার দিয়ে মিশিয়ে নিন, ভাজা ভাজা গন্ধ বের হলে গোলমরিচের গুঁড়া দিন। গুঁড়া দুধও দিয়ে দিন। পানি দিয়ে মিশিয়ে নিন। চিনি দিন, ঘন হলে নামিয়ে নিন। গরম গরম মাশরুম উইথ ভেজিটেবল স্যুপ পরিবেশন করুন।
পাস্তায় মাশরুম : উপকরণÑপাস্তা ১ কাপ (লবণ ও তেল দিয়ে) সিদ্ধ করা, বাটার ২ টেবিল চামচ, পেঁপে, গাজর, ফুলকপি, শিম, ব্রকলি সব রকমের সবজি আধা কাপ করে টুকরা, মাশরুম ১ কাপ টুকরা করা, রসুন কুচি ২ টেবিল চামচ, টমেটো কুচি আধা কাপ, লবণ ও চিনি স্বাদমতো, টমেটো সস ২ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ, ডিম ২টি, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, ১টি পেঁয়াজ কুচি, ২টি মরিচ কুচি ও ২ টেবিল চামচ ধনেপাতা কুচি।
প্রণালি : প্রথমে ফ্রাইপ্যানে বাটার দিন। রসুন কুচি দিয়ে ভাজুন, বাদামি হলে পেঁয়াজ ও টমেটো কুচি দিয়ে দিন। এবার একে একে সব সবজির টুকরাগুলো দিয়ে দিন, কাঁচামরিচ কুচি ও লবণ দিয়ে ভালোভাবে রান্না করুন, সিদ্ধ হলে এর মধ্যে সিদ্ধ করা পাস্তা দিন, নেড়েচেড়ে রান্না করুন, এরপর টমেটো ও চিনি সস দিয়ে দিন। টুকরো করে কেটে রাখা মাশরুম দিয়ে রান্না করুন চিনি (অল্প) ও গোলমরিচের গুঁড়া দিয়ে নামিয়ে নিন। ডিম ২টি, পেঁয়াজ, কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে ফেটিয়ে নিন। এবার অমলেট করে নিন, লম্বা লম্বা করে কেটে পাস্তার ওপর ছড়িয়ে দিন। গরম গরম পরিবেশন করুন।
মাসালা মাশরুম পিজ্জা : উপকরণÑ(ক) ময়দা ২ কাপ, ইস্ট ১ চা-চামচ, চিনি ৩ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো এবং পানি পরিমাণমতো। (খ) মাশরুম লম্বা করে কাটা ১ কাপ, গাজর টুকরা আধা কাপ, ক্যাপসিকাম আধা কাপ টুকরা, টমেটো কুচি আধা কাপ, চিকেন কিউব আধা কাপ, চিংড়ি কুচি আধা কাপ, রসুন বাটা, শুকনা মরিচ গুঁড়া, সয়া সস ২ টেবিল চামচ, টমেটো সস ৩ টেবিল চামচ, বাটার ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি, লবণ, চিনি পরিমাণমতো ও গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ।
প্রণালি : (ক) ময়দায় ইস্ট, তেল, লবণ, চিনি একসঙ্গে মিশিয়ে নিন। এবার অল্প অল্প করে পানি দিয়ে রুটির মতো ডো বানিয়ে নিন। ২৫ মিনিট ঢেকে রাখুন, ফুলে উঠলে আবার মেখে মোটা রুটির মতো বানিয়ে নিন। একটা পিজ্জা বানানোর থালায় রেখে দিন।
(খ) ফ্রাইপ্যানে বাটার দিন, রসুন ও শুকনা মরিচ গুঁড়া অল্প একটু পানিতে গুলে দিয়ে দিন। মুরগির মাংস ও চিংড়ি দিয়ে ভালোভাবে ভেজে নিন। এবার একে একে সবজিগুলো দিয়ে নেড়েচেড়ে রান্না করুন, টমেটো সস ও গোলমরিচের গুঁড়া দিন। চিনি ও সয়া সস দিয়ে রান্না করুন।
এবার পিজ্জার রুটির ওপর টমেটা সস দিয়ে রান্না করা মসলা পুরো পিজ্জার ওপর দিয়ে মাইক্রো অপসানে ৪ মিনিট রান্না করুন, তৈরি হয়ে গেল মাসালা মাশরুম পিজ্জা।
মাশরুম চিংড়ি ভর্তা : উপকরণÑমাশরুম টুকরা ১ কাপ, চিংড়ি আধা কাপ (মিডিয়াম), পেঁয়াজ কুচি ২টি, রসুন কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ ৪-৫টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।
প্রণালি : ফ্রাইপ্যানে তেল দিয়ে মাশরুম ভেজে নিন। পানি শুকালে চিংড়ি মাছ দিয়ে ভেজে নিন। একটি বাটিতে উঠিয়ে নিন। এবার ওই তেলে কাঁচামরিচ, পেঁয়াজ, রসুন ও লবণ (স্বাদমতো) দিয়ে ভেজে নিন। একটু ঠা-া হলে পাটায় বেটে অথবা ব্লেন্ডারে ব্ল্যান্ড করে ভর্তা করে নিন। ধনেপাতা কুচি ওপরে ছড়িয়ে পরিবেশন করুন মজাদার মাশরুম চিংড়ি ভর্তা।
গ্লেজ মাশরুম কুইক মিল রেসিপি : উপকরণÑমাশরুম ২০০ গ্রাম, বাটার ২ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, চিলি ফ্লেক্স, কালো গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ ও চিনি সামান্য এবং পরিবেশনের জন্য ১টি ডিম পোচ ও ১ বাটি সাদা ভাত।
প্রণালি : ফ্রাইপ্যানে বাটার দিন। বাটারটি ভালো করে গরম হলে রসুন কুচি দিয়ে বাদামি করে ভেজে নিন। মাশরুম দিয়ে নেড়েচেড়ে সয়া সস ও ওয়েস্টার সস দিন। চিলি ফ্লেক্স ও গোলমরিচের গুঁড়া দিন, চিনি দিয়ে ভালো করে নেড়েচেড়ে রান্না করে নামিয়ে নিন। একটা ডিম পোচ করে নিন। এক বাটি ভাতের সঙ্গে একটা প্লেটে মাশরুম গ্লেজ দিয়ে পরিবেশন করুন। ঝটপট একটা মিল তৈরি করে নিন।
মাশরুম কারি : উপকরণÑমাশরুম ১ কাপ ভালো করে ধুয়ে নিন, পেঁয়াজ কুচি আধা কাপ, টমেটো কিউব করে কাটা আধা কাপ, আলু ১ কাপ কিউব করে কাটা, আদার রস ১ চা-চামচ, টক দই আধা কাপ ও ধনেপাতা কুচি ২ টেবিল চামচ।
ফোড়নের জন্য : দারুচিনি ১টি, লবঙ্গ ১টি, এলাচ ১টি, তেজপাতা ১টি, শুকনা মরিচ ২টি, ধনে ও জিরা ১ চা-চামচ, হলুদ ও মরিচ গুঁড়া ১ চা-চামচ, কাশ্মীরি মরিচ গুঁড়া আধা চামচ, ২ টেবিল চামচ সরিষার তেল, লবণ ও পানি পরিমাণমতো ও চিনি আধা চা-চামচ।
প্রণালি : প্রথমে ফ্রাইপ্যানে তেল দিয়ে কিউব করা আলু ভেজে উঠিয়ে নিন। এবার ওই তেলে দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা ও শুকনা মরিচ ফোড়ন দিয়ে নেড়েচেড়ে পেঁয়াজ ও টমেটো কুচি দিয়ে রান্না করুন। একে একে গুঁড়া মসলা দিয়ে কষানো হলে টক দই ফেটিয়ে দিয়ে দিন। ভালোভাবে মিশিয়ে রান্না করুন। ভেজে রাখা আলু ও মাশরুম দিয়ে লবণ ও চিনি (পরিমাণমতো) অল্প পানি দিয়ে রান্না করুন। মাখা মাখা হলে নামিয়ে নিন। ভাত, পোলাও ও পরোটার সঙ্গে পরিবেশন করুন।