৫২ প্রেক্ষাগৃহে বায়ান্নর ছবি

5

বিনোদন ডেস্ক:
‘ফাগুন হাওয়ায়’ ছবির দৃশ্যে তিশা ও সিয়াম‘ফাগুন হাওয়ায়’ ছবির দৃশ্যে তিশা ও সিয়াম১৫ ফেব্রুয়ারি দেশের ৫২টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে বায়ান্নর ভাষা আন্দোলনের ছবি ‘ফাগুন হাওয়ায়’। ছবিটির পরিবেশক প্রতিষ্ঠান অভি কথাচিত্র থেকে আজ সোমবার এই তথ্য জানানো হয়েছে। এখন দেশজুড়ে প্রচারণায় ব্যস্ত ‘ফাগুন হাওয়ায়’ ছবির শিল্পী ও কলাকুশলীরা। টিটো রহমানের ‘বউ কথা কও’ গল্প থেকে নেওয়া এ ছবির সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন এবং পরিচালনা করেছেন তৌকীর আহমেদ। অভিনয় করেছেন সিয়াম, তিশা, বলিউডের যশপাল শর্মা, আবুল হায়াত, আফরোজা বানু, ফারুক হোসেন, সাজু খাদেম, আজাদ সেতু, হাসান আহমেদ প্রমুখ।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে ‘ফাগুন হাওয়ায়’ ছবির এখন জয়জয়কার। পোস্টার, টিজার আর ট্রেলারের পর ছবির গানটি জনপ্রিয় হয়েছে। পরিচালক তৌকীর আহমেদ জানান, ভালোবাসা দিবসকে ঘিরে মুক্তির আয়োজন হলেও ‘ফাগুন হাওয়ায়’ ছবির গল্প বায়ান্নর প্রেক্ষাপটকে ঘিরে। ছবিতে বায়ান্নর ঘটনার পাশাপাশি রয়েছে ভালোবাসা ও মানবিক বিষয়। দর্শক এখানে চলচ্চিত্রের সব উপাদানই পাবেন।

‘ফাগুন হাওয়ায়’ ছবিতে এক মফস্বল শহরে ভাষা আন্দোলনের সময়ে মানুষের ভাবনা, আন্দোলন আর চেতনাকে রূপক অর্থে তুলে ধরেছেন তৌকীর আহমেদ। তাঁর মতে, অভিনয়শিল্পীদের চমৎকার অভিনয় আর সুনির্মাণের যে চেষ্টা, তাতে ছবিটি দর্শকদের ভালো লাগবে। এই ছবির একটি আর্কাইভাল মূল্যও আছে।

এদিকে ১৫ ফেব্রুয়ারি বিকেলে রাজধানীর ধানমন্ডিতে স্টার সিনেপ্লেক্সের সীমন্ত সম্ভার শাখায় ছবিটি দেখবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। প্রথম আলোকে তা আগেই নিশ্চিত করেছেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। তিনি ‘ফাগুন হাওয়ায়’ ছবির প্রযোজক। ছবিটি নির্মাণ করা হয়েছে তাঁর প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম থেকে। ফরিদুর রেজা সাগর বলেন, ‘ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে ছবিটি তৈরি করা হয়েছে। আমরা চেয়েছি ছবিটি রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের ব্যক্তিত্বরা যেন দেখেন। তাই রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানিয়েছি। তিনি সানন্দে আমাদের আমন্ত্রণ গ্রহণ করেছেন। শুধু তা-ই নয়, আমরা চাই, ছবিটি মন্ত্রিপরিষদের সদস্যরাও যেন প্রেক্ষাগৃহে পরিবার নিয়ে দেখেন।’

তৌকীর আহমেদ বলেন, ‘একজন নির্মাতা হিসেবে এটা নিঃসন্দেহে অনেক বেশি আনন্দের ও অনুপ্রেরণার। রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের ব্যক্তিত্বরা যখন প্রেক্ষাগৃহে এসে সিনেমা দেখার আগ্রহ প্রকাশ করেন, তা নির্মাতার উৎসাহ অনেক বাড়িয়ে দেয়। একটি ভালো মানের সিনেমা বানানোর চেষ্টা করেছি।’