অশ্লীল চলচ্চিত্র নির্মাণ ও পাইরেসি বন্ধে টাস্কফোর্স গঠন করা হয়েছে: ড. হাছান মাহমুদ

27

অনলাইন ডেস্ক:
সংসদে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘অশ্লীল চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শন এবং ভিডিও পাইরেসি বন্ধ করতে তথ্য মন্ত্রণালয় ইতিমধ্যে একটি টাস্কফোর্স গঠন করেছে। এটি পর্ন ও অশ্লীল ভিডিও এবং পাইরেসি বন্ধে সিডি ও ভিডিও জব্দ করা ছাড়াও দায়ীদের বিরুদ্ধে মামলা ও গ্রেফতার করে থাকে’। সোমবার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

হাছান মাহমুদ আরও জানান, ‘অশ্লীল চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শন এবং ভিডিও পাইরেসি রোধকল্পে তাৎক্ষণিক কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য মনিটরিং সেলও গঠন করা হয়েছে’।

দেশে সৃষ্টিশীল চলচ্চিত্র নির্মাণে সরকারের অবদানের কথা উল্লেখ করে হাছান মাহমুদ জানান, ‘সৃষ্টিশীল চলচ্চিত্র নির্মাণে উৎসাহিত করার জন্য পূর্ণদৈর্ঘ্য ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকার প্রতিবছর অনুদান দিয়ে থাকে। ২০১৭-১৮ অর্থবছরে ৫টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য ২ কোটি ৮০ লাখ টাকা এবং ৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য ৬০ লাখ টাকাসহ সর্বমোট ৩ কোটি ৪০ লাখ টাকা সরকারি অনুদান দেয়া হয়েছে। আসন্ন ২০১৮-১৯ অর্থবছরে অনুদান প্রদানের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে’।

এর আগে গত ৬ ফেব্রুয়ারি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার একটি ফেসবুক স্ট্যাটাসে জানান, ‘২৪৪‌টি পর্ন সাইট বন্ধ ক‌রে‌ছি। অভিযান চলছে, চলবে’। তিনি বলেন, ‘পর্ন সাইট যা আছে আমরা তা খুঁজে পাচ্ছি। নতুন নতুন করে যখন এসব সাইট চালু হতে থাকবে, নতুন নতুন করে আমরা এসব সাইট বন্ধ করতে থাকবো। এটি একদিনের কাজ নয়, আমাদের প্রতিদিনের কাজ। পর্ন সাইট বন্ধে আমার মন্ত্রণালয় কঠোর অবস্থানে যাচ্ছে’।