রুটকে ‘সমকামী’ বলে স্লেজিং গ্যাব্রিয়েলের!

17

অনলাইন ডেস্ক:
ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত এক টেস্ট সিরিজ কাটাল ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডকে দ্বিতীয়বার টেস্টে ধবলধোলাই করার দারুণ এক সুযোগ ছিল তাদের সামনে। দলের নিয়মিত অধিনায়ক হোল্ডারের অভাব মাঠে বেশ টের পেয়েছে স্বাগতিকরা। শেষ টেস্টে সফরকারীদের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছে তারা। তবে জো রুট এবং শ্যানন গ্যাব্রিয়েলের মধ্যে তর্কাতর্কী উর্দ্ধে উঠে গেছে সেসবের।

টেস্টে অবশ্য স্লেজিং নতুন কিছু নয়। কিন্তু গ্যাব্রিয়েলের মন্তব্য নিয়ে চলছে নানা কল্পনা জল্পনা। ব্যক্তিগত আক্রমণ নাকি বর্ণবিদ্বেষ? নাকি গালাগালি তা নিয়েও উঠেছে প্রশ্ন।

ক্যারিবীয়ান পেসার শ্যানন গ্যাব্রিয়েল ও ইংল্যান্ড অধিনায়ক জো রুটের মধ্যে তুমুল তর্কাতর্কিতে হস্তক্ষেপ করতে হয় আম্পায়ারকেও। এছাড়া আইসিসির নিয়ম ভঙ্গের অভিযোগ আনা হয়েছে শ্যানন গ্যাব্রিয়েলের বিরুদ্ধে। সেন্ট লুসিয়ায় মঙ্গলবার তৃতীয় টেস্টে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস চলাকালীন জো রুটকে উদ্দেশ্য করে কিছু বলেন ক্যারিবিয়ান পেসার শ্যানন গ্যাব্রিয়েল।

তবে গ্যাব্রিয়েলের কথা স্টাম্প মাইক্রোফোনে ধরা পড়েনি। ধরা পড়েছে রুটের উত্তর, ‘‌সমকামী হওয়ার মধ্যে কোনও অপরাধ নেই।’‌ যা স্টাম্প মাইক্রোফোনে ধরা পড়েছে। প্রশ্ন এখানেই, শ্যানন এমন কী বলেছিলেন যে রুটকে ওমন উত্তর দিতে হলো? তার এই মন্তব্যের জন্য তাকে মাঠেই সতর্ক করে দেন আম্পায়ার।

বিষয়টি নিয়ে রুটকে প্রশ্ন করলে তিনি বিদ্বেষ এড়িয়ে গেলেন, ‘‌এটা টেস্ট ক্রিকেট। গ্যাব্রিয়েল আবেগপ্রবণ। ম্যাচ জেতার চেষ্টা করেবে। তবে কিছু মন্ত্যকের কারণে ঝামেলায় পড়তে হয়। এমনিতে গ্যাব্রিয়েল ভাল মানুষ।’‌ মাঠের স্লেজিং নিয়ে রুট বলেন, ‘এসব মাঠেই ফেলে আসা উচিত। এ নিয়ে কিছু বলতে চাই না।’