ফের বাড়ছে গ্যাসের দাম

23

সবুজ সিলেট ডেস্ক:
আমদানি করা এলএনজি’র লোকসান সামাল দিতে বাণিজ্যিক, শিল্প ও বিদ্যুৎ ক্ষেত্রে গ্যাসের দাম ফের গ্যাসের বাড়ানোর উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তবে আবাসিক গ্যাস সংযোগের খরচ বাড়বে না বলে জানিয়েছেন তিনি।

আজ শনিবার মিট দ্য এনার্জি রিপোর্টার্স অনুষ্ঠানে গণমাধ্যম কর্মীদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী বলেন, ‘গ্যাসের দামে কিছু সমন্বয়ের জন্য বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) আমরা একটি প্রস্তাব পাঠিয়েছি । বিইআরসি’র সিদ্ধান্তের ওপর নির্ভর করছে গ্যাসের দাম কত বাড়ছে।’

গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে আগামী ১১ই মার্চ থেকে চার দিনের শুনানি হওয়ার কথা রয়েছে বিইআরসিতে। এর মধ্যেই নতুন করে ফের গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা এলো সরকারের তরফ থেকে। তবে গ্যাসের দাম বাড়লেও এতে বিদ্যুতের দামে বড় ধরনের প্রভাব পড়বে না বলে আশ্বস্ত করেছেন প্রতিমন্ত্রী। তিনি জানান, বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের ব্যবহার বাড়ানো হবে।

সেই সঙ্গে কিছু পেট্রোলিয়াম ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ হবে। পেট্রোলিয়াম ভিত্তিক বিদ্যুৎ উৎপাদনে তুলনামূলকভাবে বেশি ব্যয় হওয়ায় ও গ্যাসের ব্যবহার বাড়ানোয় সামগ্রিকভাবে তাই বিদ্যুতের দামে ন্যূনতম প্রভাব পড়বে বলেই মনে করছেন তিনি।