মেসি-রোনালদোর সঙ্গে এই প্রথম মাশরাফিরা

7

অনলাইন ডেস্ক:
ক্রিকেট বিশ্বে মাশরাফি, সাকিব-মুশফিকরা বেশ পরিচিত নাম। এবার ক্রিকেটের গণ্ডি পেরিয়ে গেছেন তারা। প্রথমবারের মতো নাম তুলেছেন মেসি-রোনালদোদের পাশে। এমনকি ৭৮টি দেশের খেলোয়াড়দের তালিকায় জায়গা পাওয়া প্রথম বাংলাদেশীও তারা।

ক্রীড়া জগতের জনপ্রিয় সংবাদ মাধ্যম ইএসপিএন মঙ্গলবার এক সমীক্ষা প্রতিবেদন প্রকাশ করেছে। দিয়েছে বিশ্বের জনপ্রিয় ১০০ ক্রীড়াবিদের তালিকা। যা ‘ওয়ার্ল্ড ফেম হান্ড্রেড’ নামে পরিচিত। ওই র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন ক্রিস্টিয়ানো রোনালদো। তিনে আছেন মেসি। তালিকায় আছেন বিশ্বের ১১ জন ক্রিকেটার। তার মধ্যে তিনজন বাংলাদেশের। তারা হলেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম এবং মাশরাফি মর্তুজা। সাকিব জায়গা পেয়েছেন ৯০ নম্বরে। আর মুশফিক-মাশরাফি যথাক্রমে ৯২ ও ৯৮ তে।

বাকি আট ক্রিকেটার ভারতের। সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম মিলিয়ে) ক্রীড়া ব্যক্তিত্বদের ফলোয়ার, অনলাইন সার্চ এবং বিজ্ঞাপনের চুক্তি থেকে আয়ের হিসেবে ৮০০ ক্রীড়াবিদের তালিকা করা হয়। পরে সেটা সেরা ১০০ তে নামিয়ে আনা হয়। সাকিব বিশ্বের অনেক নামিদামী তারকার আগে আছেন। যেমন জার্মান ডিফেন্ডার জেরম বোয়েটেং, ভারতের সানিয়া মির্জা, শেখর ধাওয়ান কিংবা ইতালির বুফোন, পোল্যান্ডের লেভানডভস্কিরা সাকিবের পেছনে।

ইএসপিএন এই সমীক্ষাটি প্রতি বছরই প্রকাশ করে। তালিকায় দুইয়ে আছেন আমেরিকার বাস্কেটবল খেলোয়ার লেব্রন জেমস। তালিকায় সেরা দশে থাকা একমাত্র ক্রিকেটার বিরাট কোহলি। এছাড়া সেরা দশে নেইমার (৪), ফেদেরার (৬), নাদাল (৮) এবং টাইগার উডস রয়েছেন। পগবা ধোনী, এমবাপ্পে, গ্রিজম্যান, সেরেনা, যুবরাজ, ওজিল ও জকোভিচরা আছেন সেরা বিশে।