আইপিএলের ফাইনালে সালমান ও ক্যাটরিনা

7

বিনোদন ডেস্ক:
বলিউডের সঙ্গে ক্রিকেটের প্রেম আজকের না, বহু আগের। সিনেমার প্রচারণায় বলিউড তারকারা ক্রিকেট মাঠে যাচ্ছেন অনেক দিন হলো। আগামী ৫ জুন মুক্তি পাচ্ছে আলী আব্বাস জাফর পরিচালিত আর সালমান খান ও ক্যাটরিনা কাইফ অভিনীত ছবি ‘ভারত’। বিভিন্ন কারণে এই ছবি মুক্তির আগে থেকেই বেশ আলোচনায় আছে। এবার এই ছবির প্রচারণাকে অন্য মাত্রা দিয়ে সালমান খান ও ক্যাটরিনা কাইফকে দেখা যাবে আইপিএলের ফাইনালে।

তবে মাঠে না, স্টার স্পোর্টস নেটওয়ার্কের আইপিএলের একটা অনুষ্ঠান উপস্থাপনা করবেন তাঁরা। শুধু তা-ই না, আজ থেকে সপ্তাহব্যাপী স্টার স্পোর্টসে বিভিন্ন প্রমোতেও দেখা যাবে সালমান খানকে। ফাইনাল খেলার একটা অনুষ্ঠানে উপস্থাপনার পাশাপাশি তাঁরা কথা বলবেন ‘ভারত’ নিয়ে। সেই অনুষ্ঠানে শিশুরাও অংশ নেবে। সেখানে ‘বড় চমক’ থাকবে বলে জানান ছবিটির সঙ্গে সংশ্লিষ্টরা।

স্টার স্পোর্টস নেটওয়ার্ক আইপিএলের ফাইনাল ম্যাচের আগে, পরে ও ম্যাচ চলার সময় গুরুত্বপূর্ণ আপডেট ও বিশ্লেষণমূলক অনুষ্ঠান প্রচার করছে। এবার সেসব অনুষ্ঠানের একটিতে থাকবেন সালমান খান ও ক্যাটরিনা কাইফ।

হিন্দুস্তান টাইমসকে ‘ভারত’ ছবির মুখপাত্র বলেন, আইপিএল দেশের সবচেয়ে বড় এবং বেশি খরচের ক্রিকেটের আসর। আর এই ফাইনালে প্রচুর দর্শক চোখ রাখেন। ‘ভারত’ ছবির প্রযোজক অতুল অগ্নিহোত্রী এবং নিখিল নমিত ঠিক করেছেন, তাঁরা এটাকে উপলক্ষ করে ‘ভারত’ ছবির প্রচারণা চালাবেন। মাঠে না গিয়ে এই বিপণন কৌশলে সালমান খান ও ক্যাটরিনা কাইফকে দেখা যাবে স্টুডিওতে। কারণ মাঠে রয়েছে নিরাপত্তার প্রশ্ন। তাই বিকল্প কৌশল অবলম্বন করা হয়েছে। তাঁরা সেখানে সরাসরি একটা অনুষ্ঠান উপস্থাপনা করবেন। তাছাড়া সালমান খানকে স্টার স্পোর্টস নেটওয়ার্কে সপ্তাহব্যাপী প্রচারণায় দেখা যাবে।

ইতিমধ্যে এই শুটিং শেষ হয়েছে। এখন স্টার স্পোর্টস এবং সংশ্লিষ্ট সবাইকে এই অনুষ্ঠান প্রচারিত হওয়ার আগে পর্যন্ত মুখে কুলুপ আঁটতে বলা হয়েছে।

প্রযোজক নিখিল নমিতের মতে, এই প্রচারণা কৌশল অভিনব ও অন্য রকম। ‘ভারত’ ছবির ট্রেলারকে ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’ ছবির সঙ্গে জুড়ে দেওয়ার বুদ্ধিটা তাঁর ছিল। আর তা কাজে লেগেছে। এবার টেলিভিশনে প্রচারণার পালা। এ ক্ষেত্রে আইপিএল ফাইনালের চেয়ে বড় আর কিছুই হতে পারে না বলেও মনে করেন তিনি।

আলী আব্বাস জাফর পরিচালিত এই ছবিতে সালমান খান, ক্যাটরিনা কাইফ ছাড়া আরও দেখা যাবে দিশা পাটানি, সুনীল গ্রোভার আর টাবুকে। ‘সুলতান’ এবং ‘টাইগার জিন্দা হ্যায়’ ছবির এই পরিচালক ‘ভারত’ ছবির আইডিয়া নিয়েছেন রাজ কাপুরের ছবি ‘মেরা নাম জোকার’ (১৯৭০) থেকে।

আগেই জানা গেছে, এই ছবিতে বুড়ো হাড়ে ভেলকি দেখাতে চলেছেন সালমান খান। রীতিমতো জীবনের ঝুঁকি নিয়ে দুর্ধর্ষ স্টান্ট করবেন বলিউডের সুলতান। কয়েক বছর ধরে ঈদুল ফিতরে সালমান খান তাঁর ভক্তদের নতুন নতুন ছবি উপহার দিচ্ছেন। সেই ধারাবাহিকতায় এবার ঈদুল ফিতরে ভক্তদের জন্য সালমানের উপহার ‘ভারত’।