আজ খেলতে পারন সিলেটের আবু জায়েদ রাহি

7

খেলা ডেস্ক:
আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে আবু জায়েদকে পরখ করে দেখার উপায় খুঁজছিল বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। সুযোগটা এসে গেল অনেকটা অনাকাঙ্ক্ষিতভাবে। চোটের কারণে সোমবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে পারছেন না মোহাম্মদ সাইফ উদ্দিন। শেষ মূহুর্তে ভাবনার পরিবর্তন না হলে তার জায়গায় খেলবেন আবু জায়েদ।

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে ওয়ানডে না খেলা একমাত্র ক্রিকেটার ছিলেন আবু জায়েদ। বিশ্বকাপের আগেই হয়ে যাচ্ছে তার ওয়ানডে অভিষেক। ২৫ বছর বয়সী পেসার বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত খেলেছেন ৫ টেস্ট ও ৩ টি-টোয়েন্টি।

সাইফের চোট দলের জন্য বেশ বড় একটি ধাক্কা। অনুশীলনে কোমরে টান লেগেছে এই অলরাউন্ডারের। প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই দুটি উইকেট নিয়েছিলেন সাইফ। তার কাছে ব্যাটিংয়েও প্রত্যাশা থাকে দলের। তার চোটকে গুরুতর কিছু মনে করা হচ্ছে না এখনও পর্যন্ত। সতর্কতা হিসেবেই খেলানো হচ্ছে না। সময়ে পর্যবেক্ষণ করা হবে তার অবস্থা।

সাইফের বদলী হিসেবে রুবেল হোসেনের নামটিই আসার কথা আগে। তবে পরীক্ষিত রুবেলকে বাজিয়ে দেখার কিছু আপাতত দেখছে না টিম ম্যানেজমেন্ট। তাছাড়া সাইড স্ট্রেইন কাটিয়ে ফেরার অপেক্ষায় থাকা পেসারকে আরেকটু সময়ও দিতে চাইছে দল। এটিকেই তাই মনে করা হয়েছে আবু জায়েদকে খেলানোর আদর্শ সুযোগ।

বাংলাদেশের বিশ্বকাপ দলে একমাত্র চমক ছিল বলা যায় আবু জায়েদ। সেভাবে আলোচনায় ছিলেন না দল ঘোষণার আগে। লাল বলে দুই দিকে সুইং করানোর সামর্থ্যের কারণে মূলত টেস্টেই বিবেচিত হয়ে আসছিলেন। তার ওয়ানডে সামর্থ্য নিয়ে সেভাবে উচ্ছ্বাসও ছিল না ততটা। ৫৫ টি লিস্ট ‘এ’ ম্যাচে উইকেট নিয়েছেন ৬৫টি। এবার ঢাকা প্রিমিয়ার লিগেও পারফরম্যান্স ছিল সাদামাটা। ১০ ম্যাচে ১২ উইকেট নিয়েছিলেন ওভারপ্রতি পাঁচের বেশি রান দিয়ে।

বিশ্বকাপের বিবেচনায় তিনি উঠে আসেন মূলত দল ঘোষণার আগে তাসকিন আহমেদ নিজেকে যথেষ্ট ফিট প্রমাণ করতে না পারায়। বিকল্প হিসেবে শফিউল ইসলাম ও আবু জায়েদের নাম আসে। শেষ পর্যন্ত আবু জায়েদকে বেছে নেওয়া হয় সু্‌ইং করানোর সামর্থ্যের কারণে। অনুনমেয় ইংলিশ কন্ডিশনে কোনো ম্যাচে আকাশ মেঘলা থাকলে, কন্ডিশন পেস সহায়ক থাকলে নতুন বলের ব্যবহার তিনি ভালো পারবেন বলে মনে করেন নির্বাচকেরা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ জিতলেই ফাইনাল নিশ্চিত করে ফেলবে বাংলাদেশ। সেক্ষেত্রে প্রাথমিক পর্বের শেষ ম্যাচে সুযোগ মিলতে পারে তাসকিন আহমেদসহ বাইরে থাকা আরও দু-একজনের।