বাংলাদেশে গাড়ি তৈরি করবে মিতসুবিশি

10

সবুজ সিলেট ডেস্ক
বাংলাদেশে গাড়ি উৎপাদনের কারখানা স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে জাপানের বিখ্যাত কোম্পানি মিতসুবিশি মোটরস কোম্পানি। এজন্য প্রয়োজনীয় পলিসি সাপোর্ট চায় বাংলাদেশ সরকারের কাছ থেকে। চট্টগ্রামের মিরসরাইতে স্থাপিত স্পেশাল ইকোনমিক জোনে এই কারখানা স্থাপন করা হবে। প্রাথমিক পর্যায়ে কোম্পানিটি প্রায় ১০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে।
গত বৃহস্পতিবার বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে দেখা করে মিতসুবিশি মোটরস কোম্পানির ভাইস প্রেসিডেন্ট রায়োজিরো কোবাসি এসব তথ্য জানান।
উল্লেখ্য, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা)-এর আমন্ত্রণে জাপানের এই কোম্পানিটির ৫ সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করছে।
প্রাথমিক পর্যায়ের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। প্রস্তাবিত কয়েকটি স্পেশাল ইকোনমিক জোন পরিদর্শন করে কোম্পানিটি মিরসরাইকে নির্বাচন করেছে। কোম্পানিটি প্রথমে গাড়ি অ্যাসম্বল করবে। পর্যায়ক্রমে গাড়ি তৈরির সব কাজ বাংলাদেশে সম্পন্ন করা হবে।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘শতভাগ বিনিয়েগের সুবিধা প্রদান করা হচ্ছে এবং বিনিয়োগকারী প্রতিষ্ঠান কখনও প্রয়োজন মনে করলে পুরো মূলধন এবং লাভ ফিরিয়ে নিতে পারবেন। সরকার আইন প্রনয়ণ করে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করেছে।’
বাণিজ্য মন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা)-এর নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন।