ঈদে মহাসড়কে যানজট কমাতে সংসদীয় কমিটির সুপারিশ

6

সবুজ সিলেট ডেস্ক
ঈদের সময় ঘরমুখো মানুষের নিরাপদ যাত্রার স্বার্থে মহাসড়কে যানজট কমাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। কমিটি একই সঙ্গে মহাসড়কের পাশে বৈদ্যুতিক খুঁটি এবং গতিরোধক অপসারণ করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে। গত বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি একাব্বর হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য এনামুল হক, হাসিবুর রহমান স্বপন, মো. আবু জাহির, ছলিম উদ্দীন তরফদার, শেখ সালাহউদ্দিন, সৈয়দ আবু হোসেন এবং রাবেয়া আলীম অংশগ্রহণ করেন।
বৈঠকের কার্যপত্রে দেখা গেছে, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে চলতি ২০১৮-১৯ অর্থবছরের ১০ মাসে প্রকল্প অগ্রগতি ৩৮ দশমিক ৮১ শতাংশ। এ অর্থবছরে ৬২ হাজার ৬৮ কোটি ৭৯ লাখ ৮১ হাজার টাকার প্রকল্পের মধ্যে ব্যয় হয়েছে ২৪ হাজার ৯০ কোটি ১৩ লাখ ৮০ হাজার টাকা।
বৈঠকে আরও জানানো হয়, সরকার দেশের সব অঞ্চলের মধ্যে সুষ্ঠু এবং সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে মাওয়া-জাজিরা পয়েন্টে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করছে। ৩০ হাজার ১৯৩ কোটি ৩৮ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে সরকারের নিজস্ব অর্থায়নে এই অবকাঠামোর বাস্তবায়নের কাজ এগিয়ে চলছে। ইতোমধ্যে ১২টি স্প্যান স্থাপনের মাধ্যমে সেতুর ১ দশমিক ৮০ কিলোমিটার দৃশ্যমান হয়েছে।