ব্যাংক ৯ শতাংশ সুদের হার বাস্তবায়ন না করলে পাবে না সরকারি আমানত

5

সবুজ সিলেট ডেস্ক
ব্যাংকগুলো ঋণের সুদ ৯ শতাংশ বাস্তবায়ন না করলে সরকারি আমানত পাবে না। যেসব ব্যাংক সুদের হার ৯ শতাংশ বাস্তবায়ন করবে তারাই কেবল ৬ শতাংশ সুদে সরকারি, অধা সরকারি প্রতিষ্ঠান ও স্বায়ত্বশাষিত প্রতিষ্ঠান থেকে আমানত সংগ্রহ করতে পারবে।
গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। একই সঙ্গে প্রজ্ঞাপনটি দেশের সব তফসিলি ব্যাংকের নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। বাংলাদেশ ব্যাংক সূত্র বিষয়টি নিম্চিত করেছেন।
প্রজ্ঞাপনে বলা হয়, স্বায়ত্বশাসিত ও আধা স্বায়ত্বশাসিত সংস্থার প্রকল্প বাস্তবায়নের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচীর আওতায় সরকার থেকে প্রাপ্ত তহবিল ও আধা সরকারি প্রতিষ্ঠান, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত সংস্থার মোট নিজস্ব তহবিলের অর্থ রয়েছে।
বাংলাদেশে ব্যাংকিং ব্যবসায় নিয়োজিত সব ব্যাংক অথবা এ বিভাগ সুত্রস্থ স্মারকে বর্ণিত অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে অথবা উভয় ধরনের প্রতিষ্ঠানে প্রযোজ্য ক্ষেত্রে স্পেশাল নোটিশ ডিপোজিট (এসএনডি), সঞ্চয়ী হিসাব এবং স্থায়ী আমানত (এফডিআর) এ সর্বোচ্চ ৬ শতাংশ সুদে আমানত রাখা যাবে।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বাংলাদেশ ব্যাংকিং ব্যবসায় নিয়োজিত সব ব্যাংক অথবা এ বিভাগ সূত্রস্থ স্বারকে অব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে অথবা উভয় ধরনের প্রতিষ্ঠানে প্রযোজ্য ক্ষেত্রে স্পেশাল নোটিশ ডিপোজিট (এসএনডি), সঞ্চয়ী হিসাব এবং স্থায়ী আমানত (এফডিআর) এ সর্বোচ্চ ৬ শতাংশ সুদে আমানত রাখা যাবে।
প্রজ্ঞাপনে আরো বলা হয়, যে সব ২০১৮ সালের ২ আগষ্টে দেয়া প্রতিশ্রতি অনুয়ায়ী ঋণের সুদের হার ৯ শতাংমে নামিয়ে আনতে ব্যর্থ হয়েছে তারা ৬ শতাংশ সুদে আমানত প্রাপ্তি থেকে বঞ্চিত হবে। এই নির্দেশনাটি প্রজ্ঞাপন জারির সময় থেকে কার‌্যকর হবে।