ন্যায্য মূল্যে কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের দাবি বাসদের

9

সরাসরি কৃষকের কাছ থেকে ১০৪০ টাকা ধরে প্রতি মণ ধান ক্রয়, পাটকল শ্রমিকের বকেয়া মজুরি ও চা-শ্রমিকের দৈনিক মজুরি ৪০০টাকা প্রদানের দাবি জানিয়েছে সিলেট জেলা সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট ও বাসদ।  শুক্রবার বিকাল বিকেলে বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে তারা এ দাবি জানান।
এর আগে আম্বরখানাস্থ দলীয় কার্যালয় থেকে একটি মিছিল শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আম্বরখানা পয়েন্টে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।
সমাবেশে বক্তারা বলেন, কৃষকদের কাছ থেকে সরাসরি সরকারি উদ্যোগে ধান ক্রয় না করার কারণে কৃষকরা আজ দিশেহারা। উৎপাদন খরচের চেয়ে অনেক কম দামে কৃষকরা ধান বিক্রি করতে বাধ্য হচ্ছে। কৃষকের স্বার্থ রক্ষা করতে সরকার ব্যর্থ। ফলে গোটা কৃষি ব্যবস্থা আজ হুমকির সম্মুখীন। এছাড়া পাটকল শ্রমিকরা দীর্ঘদিন থেকে বকেয়া মজুরি প্রদানের জন্য আন্দোলন করে আসলেও সরকার নির্বিকার।
বক্তারা অবিলম্বে কৃষকের কাছ থেকে ১০৪০টাকা দরে প্রতিমন ধান ক্রয়, পাটকল শ্রমিকের বকেয়া মজুরি ও চা শ্রমিকের দৈনিক মজুরি ৪০০টাকা প্রদানের আহবান জানান।
বাসদ জেলা সমন্বয়ক আবু জাফরের সভাপতিত্বে ও জেলা সদস্য প্রণব জ্যোতি পালের পরিচালনায় সমাবেশে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন বাসদ জেলা সদস্য জুবায়ের আহমদ চৌধুরি সুমন, সদর উপজেলা বাসদ সমন্বায়ক শাহজান আহমদ, দক্ষিণ সুরমা উপজেলা সমন্বয়ক পাপ্পু চন্দ, শ্রমিক ফ্রন্ট নেতা মামুন ব্যাপারি, কৃষক ফ্রন্ট সদর উপজেলা সাধারণ সম্পাদক রুমন বিশ্বাস, চা শ্রমিক ফেডারেশনের নিপা মোধি, নরেন দাশ, ছাত্র ফ্রন্টের সঞ্জয় শর্মা, সাজ্জাদ হোসেন, পল¬ব কর, মলয় চক্রবর্তী। বিজ্ঞপ্তি