কিংবদন্তি মুষ্টিযোদ্ধা মুহাম্মদ আলির নামে আমেরিকায় বিমানবন্দর

4

সবুজ সিলেট ডেস্ক
কিংবদন্তি মুষ্টিযোদ্ধা মুহাম্মদ আলির জন্ম যুক্তরাষ্ট্রের কেনটাকি অঙ্গরাজ্যের লুইভিলে। তার প্রতি শ্রদ্ধা জানাতে লুইভিল আন্তর্জাতিক বিমানবন্দরের নতুন লোগো উন্মোচিত হলো। এতে রয়েছে বক্সিং রিংয়ের এই চ্যাম্পিয়নের নাম।
লোগোর পাশে ভালোভাবে খেয়াল করলে বোঝা যায়, বিজয়ীর বেশে দু’হাত উঁচু করে রাখা আলির প্রতিচ্ছায়া। দূর থেকে দেখলে মনে হবে সেটি প্রজাপতি! কারণ তাকে নিয়ে প্রচলিত একটি বাক্য হলো, ‘প্রজাপতির মতো উড়ে মৌমাছির মতো প্রতিপক্ষকে ধরাশায়ী করা।’
মুহাম্মদ আলির নামে বিমানবন্দরটির নতুন লোগো উন্মোচনের মুহূর্তমুহাম্মদ আলির স্ত্রী লোনি আলি বলেন, ‘আলি কত মাইল ভ্রমণ করেছে তা মুখ্য নয়। তিনি সবসময়ই এই শহরে আসতে চাইতেন। এটাকে নিজের ঘর মনে হতো তার। আমার আশা, লুইভিল বিমানবন্দরে ঢুকলে এখানে আসা প্রত্যেকে একই স্পৃহা পাবেন।’
কেনটাকি কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে গত জানুয়ারিতে নাম বদলে ‘লুইভিল মুহাম্মদ আলি আন্তর্জাতিক বিমানবন্দর’ রাখা হয়। এতে প্রতি বছর ৩৯ লাখ যাত্রী আসা-যাওয়া করেন।
মুহাম্মদ আলিগত সপ্তাহে বার্ষিক আলি উইকের অংশ হিসেবে লোগোটি পরিবর্তন করা হয়। প্রতি বছর চিত্রকর্ম, সংগীত ও চলচ্চিত্র প্রদর্শনীসহ বিশেষ আয়োজনে মুহাম্মদ আলির জীবন উদযাপন করা হয়।