বিক্রয় চাপে পুঁজিবাজারে সূচক ও লেনদেনের পতন

6

সবুজ সিলেট ডেস্ক
সপ্তাহের প্রথম কার্যদিবসে গতকাল রোববার বিনিয়োগকারীদের অব্যাহত বিক্রয় চাপে পুঁজিবাজারের সূচক ও লেনদেন কমেছে। দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৪৭.৭০ পয়েন্ট। এদিন ডিএসইতে ৪১৫ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ৮১.৭৯ পয়েন্ট। এদিন সিএসইতে ১৮ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।
বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল রোববার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ২৩৯টির এবং দর অপরিবর্তিত ছিল ২৭টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৭ কোটি ২৯ লাখ ২৮ হাজার ৭৫০টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
এসময় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪৭.৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৩৩ পয়েন্টে।
অপরদিকে, শরিয়াহ সূচক ১১.৯৩ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ১৯.৬৯ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ২২১ ও ১ হাজার ৮৯০ পয়েন্টে দাঁড়িয়েছে।
এদিন ডিএসইতে ৪১৫ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৮৭ কোটি ৫৩ লাখ টাকার।
দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে জেএমআই সিরিঞ্জ। এদিন কোম্পানিটির ১৩ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড, ফান্ডটির ১২ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১২ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে রানার অটোমোবাইলস।
ডিএসইর টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানি হলো-ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, ইস্টার্ন ক্যাবলস, সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ, সিলকো ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল ও ন্যাশনাল পলিমার।
অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ৮১.৭৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৯০২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৮টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। আজ ১৮ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।