ভূমধ্যসাগরে ডুবন্ত নৌকা থেকে ৩৭ বাংলাদেশি উদ্ধার

5

সবুজ সিলেট ডেস্ক
ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে তিউনিসিয়া উপকূলে ডুবন্ত একটি নৌকা থেকে অন্তত ৭১ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে কমপক্ষে ৩৭ বাংলাদেশি রয়েছেন বলে মঙ্গলবার তিউনিশিয়ার ন্যাশনাল গার্ড বাহিনী জানিয়েছে। প্রতিবেশী লিবিয়া থেকে ইতালির উদ্দেশে যাওয়ার সময় অভিবাসনবাহী ওই নৌকাটি ডুবে যায়।
দেশটির ন্যাশনাল গার্ডের মুখপাত্র হোসেম এডিন জেবালি বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, উদ্ধারকারীরা উপকূল থেকে ৭১ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে। এদের মধ্যে ৩৭ জন রয়েছেন; যারা বাংলাদেশি নাগরিক। এছাড়া ৮ জন মরক্কোর, চারজন সুদানের, সাতজন আলজেরিয়ার, দুজন কানাডার ও একজন তিউনিসিয়ার নাগরিক রয়েছে।
কয়েকদিন আগে একই রুট ব্যবহার করে ৮০ জন অভিবাসনপ্রত্যাশীবাহী একটি নৌকা ভূমধ্যসাগর পেরিয়ে ইতালি যাওয়ার চেষ্টা করেছিল।
মুখপাত্র হোসেম এডিন বলেন, ওই নৌকাটি লিবিয়ার রাজধানী ত্রিপোলির পশ্চিমের জুওয়ারা শহর থেকে যাত্রা শুরু করেছিল। তিউনিশিয়ার কারকেন্নাহ দ্বীপের কাছে পৌঁছানোর পর নৌকাটি ফুটো হয়ে যায়। তবে তাদের সবাই নিরাপদ এবং সুস্থ আছেন।
সম্প্রতি লিবিয়া থেকে ইতালিতে পৌঁছানোর চেষ্টার সময় তিউনিশিয়া উপকূল থেকে কয়েক ডজন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়। তবে এই বিপজ্জনক পথে পাড়ি দিতে অনেকেই ডুবে গেছেন অথবা নিখোঁজ হয়েছেন। এদের মধ্যে ত্রিপোলির পশ্চিমের জুওয়ারা শহর থেকে যাত্রা শুরু করা একটি নৌকার কয়েকজন যাত্রীও রয়েছেন। সমুদ্রে নামার মাত্র কয়েক ঘণ্টার মধ্যে নৌকাটি ডুবে যায়।