মৌলভীবাজারে বিপন্ন ‘সন্ধি কাছিম’ উদ্ধার

9

মৌলভীবাজার প্রতিনিধি
মৌলভীবাজারের বন্যপ্রাণী বিভাগের সহায়তায় গত সোমবার রাত পৌনে ১২টায় উদ্ধার করা হয়েছে বিপন্ন প্রজাতির একটি ‘সন্ধি কাছিম’। কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের ঘোড়ামারা এলাকায় জনৈক নির্মল সিংহ বন্যার পানিতে ভেসে আসা কচ্ছপটি দেখতে পান এবং ধরে নিজের বাড়িতে নিয়ে যান।
কচ্ছপ আটকের খবরটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে স্থানীয় বন্যপ্রাণী সংরক্ষণ বিষয়ক সামাজিক সংগঠন ‘মিতা ফাউন্ডেশন’ কচ্ছপটি উদ্ধারে বন্যপ্রাণী বিভাগের সহায়তা কামনা করে। পরে বন্যপ্রাণী বিভাগের তৎপরতায় এটি উদ্ধার করা হয়। উদ্ধারকৃত সন্ধি কচ্ছপটি বন্যপ্রাণী অফিসে রয়েছে।
বন্যপ্রাণী বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বলেন, মিতা ফাউন্ডেশনের কাছ থেকে একটি কচ্ছপ আটকের খবরটি জানার পরপরই আমরা দ্রুত সিদ্ধান্ত নেই সেটিকে উদ্ধার করতে হবে। জনৈক নির্মল সিংহ প্রথমে কচ্ছপটি দিতে না চাইলেও এ অবৈধ কাজটি সম্পর্কে বোঝানোর পর তিনি এটি বন্যপ্রাণী বিভাগের কাছে হস্তান্তর করেন। ঊর্ধ্বতন কর্মকর্তাদের পরামর্শক্রমে এ সন্ধি কাছিমটিকে শিগগির অবমুক্ত করা হবে।
‘সন্ধি কাছিম’কে কেউ কেউ ‘সুন্দি কাছিম’ বা ‘চিতি কাছিম’ও বলে থাকেন। একসময় এটি দেশের জলাশয়গুলোতে প্রচুর দেখা গেলেও বর্তমানে বিলুপ্তির পথে। ক্রমাগত শিকারের কারণে এটি প্রকৃতি থেকে হারিয়ে যেতে বসেছে।